সরে দাঁড়াচ্ছেন ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা

বণিক বার্তা ডেস্ক

২০০৮ সালে ফেসবুকে যোগ দিয়েছিলেন মাইক শ্রোফার ছবি: টেক টাইমস

দীর্ঘ ১৩ বছর দায়িত্ব পালন শেষে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মাইক শ্রোফার। ২০২২ সালে তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন অ্যান্ড্রু বসওয়ার্থ, যিনি বর্তমানে সোস্যাল জায়ান্টটির হার্ডওয়্যার বিভাগের প্রধানের দায়িত্ব পালন করছেন। ২২ সেপ্টেম্বর কোম্পানির কাছে একটি পদত্যাগপত্র জমা দিয়েছেন সিটিও শ্রোফার। খবর টেক টাইমস।

নিজস্ব ফেসবুক প্রোফাইলে শ্রোফার লেখেন, পদত্যাগের সিদ্ধান্তটি তার জন্য অত্যন্ত কঠিন সিদ্ধান্ত ছিল। কারণ কোম্পানিটিকে তিনি অত্যন্ত ভালোবাসেন এবং ভবিষ্যতে অসাধারণ কিছু প্রকল্প নিয়ে বেশ উল্লসিত ছিলেন। কিন্তু সামনের দিনগুলোতে পরিবারকে একটু বেশি সময় দেয়া এবং বিভিন্ন মানবকল্যাণমূলক কাজে জড়িত থাকতে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে শ্রোফারের সম্ভাব্য উত্তরসূরি বসওয়ার্থ লেখেন, ফেসবুকে শ্রোফারের ১৩ বছরের দায়িত্ব একটি মহাকাব্যিক ভ্রমণ। সোস্যাল জায়ান্টটি যে হার্ডওয়্যার সেকশনে জোর দিচ্ছে বসওয়ার্থকে সিটিও নিয়োগে তা স্পষ্ট হয়ে উঠেছে।

চলতি বছরের শুরুতে ফেসবুক এক ঘোষণায় জানায়, সামনের দিনগুলোতে মেটাভার্স নামে ভার্চুয়াল স্পেসে অধিক জোর দেবে। চলতি মাসের শুরুতে তারা আরো জানায়, রে-বেনের সঙ্গে তারা একটি স্মার্ট গ্লাস আনতে যাচ্ছে।

২০০৮ সালে প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে ফেসবুকে যোগ দিয়েছিলেন শ্রোফার। ২০১৩ সালে তিনি কোম্পানির সিটিও নিযুক্ত হন। আগামী বছর দায়িত্ব থেকে সরে দাঁড়ালেও সোস্যাল মিডিয়া জায়ান্টটির সিনিয়র ফেলো হিসেবে খণ্ডকালীন দায়িত্ব পালন করবেন। প্রতিষ্ঠানটিতে মেধাবী প্রকৌশলী নিয়োগ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রকল্পে সহায়তা করবেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন