বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

কোয়ালকমের প্রসেসর নিয়ে ফসিলের জেন ৬ স্মার্টওয়াচ

কোয়ালকমের প্রসেসর গুগলের ওয়্যার অপারেটিং সিস্টেম ২সহ বাজারে নতুন স্মার্টওয়াচ নিয়ে এসেছেন যুক্তরাষ্ট্রের ফ্যাশন ডিজাইন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফসিল। ফসিল জেন নামে স্মার্টওয়াচ বাজারে উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

ফসিল জেন স্মার্টওয়াচে দশমিক ২৮ ইঞ্চির কালার অ্যামোলেড টাচস্ক্রিন প্রদান করা হয়েছে। যার রেজল্যুশন ৪১৬X৪১৫ পিক্সেল এবং পিক্সেল ডেনসিটি ৩২৬ পিপিআই। স্মার্টওয়াচে ওয়্যার ওএস ব্যবহার করা হয়েছে। তবে ২০২২ সালে স্মার্টওয়াচের অপারেটিং সিস্টেম ওয়্যার ওএস -তে পরিবর্তন করা যাবে বলে অঙ্গীকার করেছে প্রতিষ্ঠানটি।

স্মার্টওয়াচটিতে স্ন্যাপড্রাগনের ওয়্যার ৪১০০+ প্রসেসর, জিবি র‌্যাম  জিবি ইন্টারনাল স্টোরেজ দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির দাবি পূর্বসূরিদের তুলনায় নতুন প্রসেসরটি ৩০ শতাংশ অধিক কার্যকর। সেই সঙ্গে ব্যবহারকারীরা আরো দ্রুত অ্যাপ চালু করতে পারবে।

ফসিল জেন স্মার্টওয়াচে যে বাটন ডায়াল রয়েছে ব্যবহারকারীরা চাইলে সেগুলো পরিবর্তন করে ব্যবহার করতে পারবেন। পাশাপাশি ব্যবহারকারীরা পরিবর্তনযোগ্য স্ট্র্যাপসহ সাতটি স্টাইলে স্মার্টওয়াচ ব্যবহার করতে পারবেন।

স্মার্টওয়াচটিতে উন্নত হার্টরেট মনিটর, নতুন ব্লাড অক্সিজেন মনিটরিং সেন্সরসহ (এসপিও২) এক্সিলারোমিটার, জায়রোস্কোপ, কম্পাস, আল্টিমিটার, অফ বডি আইআর এবং অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর রয়েছে। কানেক্টিভিটির দিক থেকে এতে ব্লুটুথ ভার্সন এলই, ওয়াই-ফাই, জিপিএস এবং এনএফসি এসই রয়েছে।

ফসিল জেন স্মার্টওয়াচটি পিন ইউএসবি ম্যাগনেটিক পাকের মাধ্যমে চার্জ দেয়া যায়। একবারের চার্জে স্মার্টওয়াচটি ২৪ ঘণ্টার বেশি ব্যবহার করা যাবে। মাত্র আধা ঘণ্টায় ৮০ শতাংশ চার্জ দেয়া সম্ভব বলেও প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। অ্যান্ড্রয়েড আইওএস দুই অপারেটিং সিস্টেমের স্মার্টফোনের সঙ্গে স্মার্টওয়াচ ব্যবহার করা যাবে বলে জানা গেছে।

স্মার্টওয়াচটির বাজারমূল্য ২৭ হাজার ৮০০ থেকে ৩০ হাজার টাকার মধ্যে হতে পারে। ৪২ মিলিমিটার ৪৪ মিলিমিটার দুই আকৃতির ডায়ালে স্মার্টওয়াচটি পাওয়া যাবে।

গ্যাজেটস থ্রিসিক্সটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন