বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

আইফোন ডাটার মাধ্যমে মানসিক স্বাস্থ্য পর্যবেক্ষণ করছে অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

আইফোন ব্যবহারের ফলে ব্যবহারকারীর মধ্যে বিষণ্নতা, উদ্বেগ অবসাদ হচ্ছে কিনা সে বিষয়ে গবেষণা করছে বলে জানিয়েছে অ্যাপল। গবেষকরা মনে করছেন এর মাধ্যমে ব্যবহারকারীদের ওপর আইফোনের প্রভাব নিয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাবে। খবর এনগ্যাজেট।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, গবেষকরা আশা করছেন মানুষের গতিশীলতা, ঘুমের টাইপিংয়ের ধরন সম্পর্কে গবেষণার মাধ্যমে এসব শারীরিক সমস্যা সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। অন্যান্য পরিমাপের মধ্যে মুখের অভিব্যক্তি, হার্টরেট শ্বাস-প্রশ্বাসের হারও অন্তর্ভুক্ত থাকতে পারে। সার্বিক কর্মকাণ্ড আইফোন বা ডিভাইসের মধ্যেই সম্পন্ন হবে। তবে এসব তথ্য অ্যাপল সার্ভারে পাঠানো হবে না বলে জানা গেছে।

এসব বৈশিষ্ট্যের উন্নয়নে প্রতিষ্ঠানটি বিভিন্ন গবেষণা প্রকল্পে কাজ করছে। লস অ্যাঞ্জেলেসে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় অ্যাপল ওয়াচ আইফোন ব্যবহারকারী তিন হাজার ভলান্টিয়ারের কাছ থেকে প্রাপ্ত তথ্যের আলোকে মানসিক চাপ, উদ্বেগ হতাশা নিয়ে অধ্যয়ন করছে। চলতি বছরের শুরু থেকে তথ্য সংগ্রহ শুরু হয়।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, কেমন অনুভব করছেন এমন প্রশ্নের আলোকে ব্যবহারকারীরা যে উত্তর দিচ্ছেন তার সঙ্গে আইফোন স্মার্টওয়াচের সেন্সর থেকে প্রাপ্ত তথ্যের তুলনা করবেন গবেষকরা। এছাড়াও গবেষকরা অংশগ্রহণকারীদের লোমকূপে স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা কেমন, সেটিও পরিমাপ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা

গেছে। ২০২০ সালের আগস্টে অ্যাপল ইউসিএলএ যৌথভাবে তিন বছর মেয়াদি গবেষণা কার্যক্রম শুরু করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন