শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

আরএনএ প্রযুক্তির ওষুধে বিনিয়োগ করছে অ্যাস্ট্রাজেনেকা

বণিক বার্তা ডেস্ক

প্রতিলিপি তৈরিতে সক্ষম আরএনএ প্রযুক্তির ওপর ভিত্তি করে প্রস্তুত ওষুধ খাতে বিনিয়োগ করতে যাচ্ছে অ্যাস্ট্রাজেনেকা পিএলসি। এজন্য সম্প্রতি লন্ডনের ইম্পেরিয়াল কলেজের সঙ্গে একটি চুক্তি সই করেছে ব্রিটিশ-সুইডিশ সংস্থাটি।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী পরীক্ষামূলকভাবে কভিড-১৯ প্রতিরোধী টিকা তৈরি করা হবে এবং পাশাপাশি অন্যান্য রোগের জন্যও আরএনএ প্রযুক্তি ব্যবহার করে ওষুধ তৈরি বিক্রি করা হবে।

ইম্পেরিয়াল কলেজের টিকা বিশেষজ্ঞ রবিন শাটকের প্রতিষ্ঠান ভ্যাক্সইকুইটির সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার চুক্তি হয়েছে। সব লক্ষ্যমাত্রা পূরণ করতে পারলে প্রতিষ্ঠানটিকে ১৯ কোটি ৫০ লাখ ডলার দেবে অ্যাস্ট্রাজেনেকা। যদি প্রকল্পে তৈরি হওয়া ওষুধ টিকা অনুমোদন পায় তাহলে এসব বিক্রির ওপর রয়্যালটিও পাবে সংস্থাটি।

এরই মধ্যে অ্যাস্ট্রাজেনেকা অ্যাডেনোভাইরাল ভেক্টর কভিড-১৯ টিকা তৈরি করেছে। পাশাপাশি সংস্থাটি মহামারী থেকে উত্তরণের জন্য স্ব-প্রতিলিপি তৈরিতে সক্ষম এমন প্রযুক্তির ওষুধও তৈরি করতে চায়। ফাইজার-বায়োএনটেকের টিকা যে প্রযুক্তিতে তৈরি করা হয়েছে, সেভাবেই তৈরি করা হবে নতুন টিকা।

বলা হচ্ছে, প্রতিলিপি তৈরিতে সক্ষম আরএনএ টিকা কেবল দেহের কোষে নভেল করোনাভাইরাসের প্রোটিন তৈরির জন্যই কাজ করবে না। পাশাপাশি নির্দেশনা অনুযায়ী আরএনএর অনেকগুলো করে প্রতিলিপি তৈরি করবে। এছাড়া টিকাটি হবে তুলনামূলক সস্তা।

চুক্তির আওতায় অ্যাস্ট্রাজেনেকা আরো ২৬টি ওষুধ তৈরির ক্ষেত্রে সহযোগিতা পেতে পারে। এর মধ্যে রয়েছে ক্যান্সার বিরল জেনেটিক রোগের মতো থেরাপিউটিক ক্ষেত্রও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন