বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

টকিজ

ফারুকীতে মুগ্ধতার কারণ জানালেন নওয়াজউদ্দিন

ফিচার ডেস্ক

নো ল্যান্ডস ম্যান সিনেমার শুটিং সেটে

একজন বাংলাদেশের ভিন্ন ধারার চলচ্চিত্রের জনপ্রিয় পরিচালক। আরেকজন বলিউডের ন্যাচারাল অ্যাক্টিংয়ের অপ্রতিদ্বন্দ্বী অভিনেতা। দুজন মিলে গেলেন এক সিনেমায়। নাম নো ল্যান্ডস ম্যান। পরিচালক অভিনেতা দুজন হলেন বাংলাদেশী নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী এবং বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। গ্যাং অব ওয়াসিপুর খ্যাত অভিনেতা শুধু ভারত নয়, বাংলাদেশেও সমান জনপ্রিয়। তাকে সিনেমায় অন্তর্ভুক্তি বাংলাদেশী সিনেমার জন্য বড় চমক। চমক দেয়া মানুষটাই ফারুকী। শুধু অভিনেতাকেই নয়, অস্কারজয়ী সংগীত পরিচালক আর রহমানকে যুক্ত করে আরো বড় চমক দিয়েছেন তিনি। 

এবার ভারতের একাধিক গণমাধ্যমকে দেয়া সাক্ষাত্কারে নওয়াজউদ্দিন সিদ্দিকী জানালেন ফারুকীতে মুগ্ধতার কথা কারণ। তিনি জানান, দীর্ঘদিনের পরিকল্পনা আর বেশ কয়েকটি আলোচনার সফল পরিণতি হিসেবে দুই তারকা ছবিটিতে যুক্ত হন। কাজ করতে করতেই ফারুকীর সঙ্গে বন্ধুত্ব হয় নওয়াজউদ্দিনের। তিনি বলেন, বছর তিনেক আগে আমি ফারুকী ছবিটি নিয়ে চ্যাটিং করছিলাম। তখন দুজনই কলকাতায়। একদিন ফারুকী আমার সঙ্গে দেখা করতে আসেন। তিনি আইডেন্টিটি বিষয়ক একটি আইডিয়া শেয়ার করেন। আমি বলেছিলাম, এটা ডেভেলপ করে পরে আবারো বসতে।

তিনি জানান, এরপর ফারুকী এক বছরের মধ্যে ছবিটির কয়েকটি ড্রাফট তৈরি করে ফেলেন। তার অসাধারণ চেষ্টায় একটা ছোট আইডিয়া থেকে ব্রিলিয়ান্ট স্ক্রিপ্ট তৈরি হয়ে যায়। তিনি আসলে শুধু একজন আর্টফিল্ম মেকার নন, দ্রুত স্টোরি বলা দর্শককে আকৃষ্ট করে রাখতেও সক্ষম। তার সিনেমাগুলো দর্শক ধরে রাখার মতো।

শুটিংয়ের স্মৃতিচারণও করেন শিল্পী। জানান, প্রথম কয়েক দিন ঝামেলা পোহাতে হয়েছে তাকে। নওয়াজ বলেন, প্রথম দিকে ইংরেজি সংলাপে সমস্যা হয়েছে। তবে ফারুকী আমাকে পুরো সময় সাহায্য করেছেন। চরিত্রের ছন্দ বুঝে যাওয়ার পরে আর সমস্যা হয়নি।

নো ল্যান্ডস ম্যান ছবিটি ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কিম জি সুক অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে। চলচ্চিত্রের প্রযোজক হিসেবে আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজউদ্দিন সিদ্দিকী আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছেন আর রহমান বঙ্গবিডি। ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। বাংলাদেশ থেকে আছেন তাহসান এবং অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল। এদিকে ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডসের ২০২১ সালের পুরস্কারের জন্য সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। ইন্টারন্যাশনাল একাডেমি অব টেলিভিশন আর্টস অ্যান্ড সায়েন্স (এমি) গকতাল মনোনয়নের তালিকা প্রকাশ করেছে। সুধীর মিশ্র পরিচালিত সিরিয়াস মেন সিরিজের জন্য নওয়াজউদ্দিন মনোনয়ন পেয়েছেন।

 

সূত্র: মিড ডে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন