বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

শেয়ারবাজার

ডিএসইতে সূচকের উত্থান হলেও সিএসইতে পতন

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান প্রধান মূল্যসূচক বেড়েছে। তবে আগের দিনের তুলনায় লেনদেনে কমেছে। সেই সঙ্গে আরেক পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) পতন হয়েছে। গতকাল ডিএসইতে মোট লেনদেনের ৪৩ শতাংশ হয়েছে ওষুধ রসায়ন এবং বস্ত্র প্রকৌশল খাতে। সে হিসাবে গতকাল আলোচ্য তিন খাতে প্রায় ৮০০ কোটি টাকার লেনদেন হয়েছে। এদিকে গতকাল উত্থান হলেও লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দর কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক উর্ধ্বমুখী ছিল। এর কিছু সময় পর সূচকের কিছুটা নিম্নমুখী প্রবণতা লক্ষ করা যায়। এরপর আবার উত্থান পতনের মাধ্যমে দিন শেষে উত্থান অবস্থায় লেনদেন শেষ হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে হাজার ২৫০ দশমিক ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের কার্যদিবসে ছিল হাজার ২৪১ দশমিক ৮৪ পয়েন্ট। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, শাইনপুকুর সিরামিক লিমাটেড, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, এনভয় টেক্সটাইল লিমিটেড বিবিএস কেবলস লিমিটেড।

এদিকে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে দশমিক ৪৬ পয়েন্ট কমে হাজার ৫৮১ দশমিক শূন্য পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৫৮২ দশমিক ৫২ পয়েন্ট। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৬৭৩ দশমিক ৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবস শেষে যা ছিল হাজার ৬৭৩ দশমিক ১৯ পয়েন্ট। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ৮৫২ কোটি ৪২ লাখ ৯০ হাজার টাকা, যা আগের কার্যদিবসে ছিল হাজার ১৫০ কোটি ৬৮ লাখ ৭৮ হাজার টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত ছিল ৪৫টি সিকিউরিটিজের বাজারদর।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে দশমিক ৬০ পয়েন্ট কমে ১২ হাজার ৬৮৭ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করছে।

আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ৬৯৩ দশমিক ৮২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৭৪টির আর অপরিবর্তিত ছিল ২৬টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৫০ কোটি ৮১ লাখ ৬৫ হাজার ৪৮৯ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬২ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৭৭০ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন