বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

শেয়ারবাজার

বিপিসির সঙ্গে ন্যাপথা কেনাবেচার চুক্তি সিভিওর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে ন্যাপথা বিক্রি করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ রসায়ন খাতের কোম্পানি সিভিও পেট্রোলিকেমিক্যাল রিফাইনারি লিমিটেড। বিষয়ে বিপিসির সঙ্গে কোম্পানিটির একটি চুক্তি সই হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যমতে, ২২ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চট্টগ্রাম অফিসে -সংক্রান্ত চুক্তি সই হয়। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের আমন্ত্রণে ন্যাপথা ক্রয়-বিক্রয়ে একটি চুক্তি হয়েছে সিভিওর সঙ্গে। আগামী পাঁচ বছর চুক্তি কার্যকর থাকবে।

সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে আয় হয়েছিল পয়সা। নয় মাসে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৯৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৭ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৯৯ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি সিভিও পেট্রোকেমিক্যাল। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫১ পয়সা, যেখানে আগের হিসাব বছর ইপিএস ছিল ১২ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ১৩ টাকা ৯০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৪ টাকা ৫৭ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সিভিও পেট্রোকেমিক্যাল। ২০১৮ হিসাব বছরেও শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরের জন্য শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৬ হিসাব বছরে ২৫ শতাংশ নগদ এবং ২০১৫ হিসাব বছরে ১৫ শতাংশ নগদ ২৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন