বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

কমিউনিকেশন ল্যাবের উন্নয়ন

এরিকসনের সঙ্গে অপোর নতুন অংশীদারিত্ব

বণিক বার্তা ডেস্ক

কমিউনিকেশন ল্যাবের উন্নয়নে সুইডেনের টেলিকম গিয়ার নির্মাতা প্রতিষ্ঠান এরিকসনের সঙ্গে নতুন অংশীদারিত্বমূলক চুক্তি করেছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান অপো। এর মাধ্যমে আরএফ ফ্রন্ট অ্যান্ড সফটওয়্যার প্রটোকল আপডেট, ফাইভজি সংক্রান্ত গবেষণা উন্নয়ন এবং আঞ্চলিক পর্যায়ে পরীক্ষার সুবিধাও চালু হবে। খবর ইটি টেলিকম।

যৌথ বিবৃতিতে অপো জানায়, কমিউনিকেশন ল্যাবের উন্নয়ন হলে প্রতিষ্ঠানটি সহজেই তাদের স্মার্টফোনে ফাইভজি প্রযুক্তি ব্যবহার করতে পারবে এবং বিভিন্ন অপারেটরদের সঙ্গে চুক্তির মাধ্যমে ফাইভজি সেবার পরিধি বাড়াতে পারবে।

অপোর নতুন কমিউনিকেশন ল্যাবে তিনটি মডিউল রয়েছে। এগুলো হলো রেডিও ফ্রিকোয়েন্সি ল্যাব, প্রটোকল ল্যাব নেটওয়ার্ক সিমুলেশন ল্যাব। এরিকসনের সহযোগিতায় নেটওয়ার্ক সিমুলেশন ল্যাব স্থাপন করেছে অপো। অন্যদিকে পরীক্ষণ প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান কিসাইটের সহযোগিতায় প্রটোকল ল্যাব স্থাপন করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান।

নেটওয়ার্ক সিমুলেশন ল্যাবে বিভিন্ন অপারেটরের ফোরজি ফাইভজি নেটওয়ার্ক অনুকরণ করা সম্ভব হবে এবং ১০ হাজারের বেশি ডিভাইসে যোগাযোগ পরিষেবা দিতে সক্ষম। আরএফ ল্যাবে ভিডিও মিটিং, লাইভ স্ট্রিম দেখাসহ বিভিন্ন পরিবেশে পরীক্ষা চালিয়ে থাকে। ডিভাইসগুলো যাতে স্থিতিশীল সংযোগ পায়, সেজন্য এসব পরীক্ষা করা হয়ে থাকে। অন্যদিকে প্রটোকল ল্যাব টেকনিশিয়ানদের বিদ্যুৎ খরচ, রিগ্রেশন টেস্টিং এবং নতুন কোনো ফিচারের পরীক্ষা চালানোসহ গবেষণা পরিচালনায় সহায়তা করে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন