বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

কম্পিউটারে ভিডিও ডাউনলোড ফিচার পরীক্ষা করছে ইউটিউব

বণিক বার্তা ডেস্ক

স্মার্টফোনের পর এবার ওয়েব ভার্সনে ভিডিও ডাউনলোড ফিচারের পরীক্ষামূলক ব্যবহার শুরু করেছে অনলাইন ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব। খবর এনগ্যাজেট।

আগে শুধু অ্যান্ড্রয়েড আইওএস স্মার্টফোনে ইউটিউবের ভিডিও অফলাইন মোডে দেখার জন্য সেভ করে রাখা যেত। কিংবা থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহারের করে ভিডিও ডাউনলোড করা যেত। কিন্তু ওয়েবে সুবিধা ছিল না। এজন্য ক্ষতিকর কোনো ওয়েবসাইটে প্রবেশ করতে হতো। অথবা রেকর্ডার ব্যবহার করে ভিডিও রেকর্ড করতে হতো। কিন্তু নতুন ফিচারের ফলে এখন ব্যবহারকারীরা ভিডিওর নিচে ডাউনলোড বাটন দেখতে পাবেন। এটি ব্যবহার করে সহজেই ভিডিও ডাউনলোড করতে পারবেন।

অ্যান্ড্রয়েড পুলিশের তথ্যানুযায়ী, বর্তমানে শুধু প্রিমিয়াম সাবস্ক্রাইবাররা পরীক্ষামূলকভাবে ফিচার ব্যবহার করতে পারছেন। তবে এটি বড় কোনো চমক নয়। কেননা মোবাইলে ব্যবহারকারীদের ভিডিও ডাউনলোডের সুবিধা দিচ্ছে ইউটিউব।

একবার অপশন চালু করার পর ব্যবহারকারীরা ভিডিওগুলোর নিচে শেয়ার অপশনের ঠিক পাশে অথবা ব্রাউজ করার সময় তিনটি ডট মেনুর পাশে একটি ডাউনলোড বাটন দেখতে পাবেন। ডাউনলোড করার পর এটি ইউটিউবের অফলাইন লাইব্রেরিতে চলে যাবে। ব্যবহারকারী ১৪৪ পিক্সেল থেকে ১০৮০ পিক্সেল রেজল্যুশন পর্যন্ত ভিডিও ডাউনলোড করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন