বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

প্যাসিফিক বাণিজ্য চুক্তিতে যোগদানের আবেদন তাইওয়ানের

বণিক বার্তা ডেস্ক

এশিয়া-প্যাসিফিক মুক্ত বাণিজ্য চুক্তিতে যোগদানের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে তাইওয়ান। চীনের আবেদনের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে তাইওয়ানের আবেদনের খবর প্রকাশ হলো।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, কিছুদিন ধরে কমপ্রিহেনসিভ অ্যান্ড প্রগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপে (সিপিটিপিপি) যোগ দিতে আগ্রহী ছিল তাইওয়ান। এরই মধ্যে ব্লকের সদস্যদের সঙ্গে অনানুষ্ঠানিকভাবে আলোচনাও করছিল দ্বীপ অঞ্চলটি।

তাইওয়ানের মন্ত্রিপরিষদের মুখপাত্র লো পিং-চেং জানান, তারা সিপিটিপিপির সদস্যদের সমর্থনের জন্য আগে থেকেই আবেদনের বিষয়টি অবহিত করেছিল। প্রধানমন্ত্রী সু সেং-চাং মন্ত্রণালয়কে আলোচনার জন্য প্রস্তুতিও নিতে বলেছিলেন।

লো একটি বিবৃতিতে বলেন, সিপিটিপিপিতে যোগদানের আবেদন করা একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য নীতি। সরকার দীর্ঘদিন ধরেই বিষয়টি নিয়ে কঠোর পরিশ্রম করছে। গতকাল সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠকের পর বিস্তারিত জানানোরও কথা ছিল।

তাইওয়ানের অর্থমন্ত্রী ওয়াং মে-হুয়া গত সপ্তাহে চীনের সিপিটিপিপিতে যোগদানের আবেদন করার আকস্মিক সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি আশা করেছিলেন, এটি তাইওয়ানের নিজস্ব আবেদনে প্রভাব ফেলবে না।

ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) নামে পরিচিত ১২ সদস্যের মূল চুক্তিটিকে চীনের ক্রমবর্ধমান প্রভাবের প্রতিপক্ষ হিসেবে দেখা হয়েছিল। এশিয়ার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক জোরদার করতে তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাণিজ্যগোষ্ঠী নিয়ে ব্যাপক প্রচার চালিয়েছিলেন। ২০১৭ সালে ওবামার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্প গোষ্ঠী থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন