বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

টকিজ

ইশারা ভাষায় যেভাবে নেয়া হবে শাহরুখের নাম

ফিচার ডেস্ক

ইশারা ভাষায় এভাবে নেয়া হবে বলিউড বাদশার নাম

প্রতি বছর ২৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস হিসেবে পালিত হয়। বিভিন্ন ধরনের প্রতিবন্ধী মানুষের নানা চাহিদার বিষয়ে বিশ্বজুড়ে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। এসব মানুষের জীবন স্বাচ্ছন্দ্যময় করতে এরই মধ্যে অনেক দেশের সরকার বিভিন্ন পদক্ষেপও গ্রহণ করেছে। ভারত তাদের মধ্যে একটি।

এরই অংশ হিসেবে চলিত মাসের শুরুতে ভারতের ইশারা ভাষার (আইএসএল) ডিকশনারি উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সম্প্রতি জানা গেল অভিধানে জড়িয়ে আছে বলিউডের অনেক অভিনয় শিল্পীর নামও।

অভিধানে এখনো পর্যন্ত প্রায় ১০ হাজার শব্দের স্থান হয়েছে। এর মধ্যে রয়েছে বলিউড বাদশা শাহরুখ খানের নাম। ডিকশনারিটি তৈরি করেছে ভারতীয় ইশারা ভাষা রিসার্চ ট্রেনিং সেন্টার। প্রতিবন্ধীদের ইশারা ভাষা নিয়ে অভিধানটি ডিভিডি মুদ্রিত গ্রন্থাকারে আকারে প্রকাশ করা হয়েছে। অনেকেই ধারণা করেছিলেন দুই হাত ছড়িয়ে শাহরুখ খানের ট্রেডমার্ক ভঙ্গিটি দিয়েই হয়তো তাকে চিহ্নিত করা হবে। তবে তা হয়নি। ইশারা ভাষা অভিধান অনুসারে, ডান হাতের আঙুল বন্দুকের মতো তাক করে বুকের বাঁ পাশে দুবার তাক করতে হবে সংকেতই বলবে আপনি শাহরুখ খানকে বোঝাতে চাইছেন!

তবে শুধু শাহরুখ খানই নন, ডিকশনারিতে আরো আছেন অমিতাভ বচ্চন, সালমান খান, কারিনা কাপুরসহ অনেক বলিউড তারকা। এছাড়া সম্প্রতি নতুন অনেক বিষয়, যেমন শহীদ ভগত সিং, অনলাইন ব্যাংকিং, অ্যান্টিট্রাস্ট পলিসি এবং টাইট ফিটিং পোশাকের মতো বিষয়-নামগুলোও যোগ করা হয়েছে অভিধানে।

এদিকে দিনটি উপলক্ষে শ্রবণপ্রতিবন্ধী এসব মানুষের জন্য বেশকিছু কাজ করেছেন বলিউড অভিনেতা রণবীর সিং। এসব মানুষের জন্য নিজের রেকর্ড লেভেল ইংকইংক থেকে রেকর্ড করা পাঁচটি মিউজিক ভিডিও প্রকাশ করেছেন তিনি। শ্রবণপ্রতিবন্ধীদের বিভিন্ন চাহিদা সংগ্রাম নিয়ে সচেতনতা বৃদ্ধিতে রণবীরের লেভেলের ইউটিউব চ্যানেলে গতকাল ১২ ঘণ্টার ক্যাম্পেইন প্রচার করা হয়। রণবীর সিং ভারতের ইশারা ভাষাকে দেশটির সংবিধানে ২৩তম স্বীকৃত ভাষা হিসেবে স্বীকৃতি দিতে অনুরোধ জানিয়েছেন। 

 

সূত্র: বলিউড হাঙ্গামা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন