বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক খবর

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্বকে এগিয়ে আসতে হবে: বরিস জনসন

বণিক বার্তা অনলাইন

আসন্ন জলবায়ু সম্মেলন ‘কপ-২৬’ ঘিরে নতুন আশা দেখছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।  জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে বুধবার তিনি বলেন, সামনের ৪০দিন খুব গুরুত্বপূর্ণ যখন আসন্ন কপ সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন বিশ্বনেতারা। জলবায়ু পরিবর্তন ঠেকাতে সবাইকে এগিয়ে আসতে হবে। এসময়কালকে তিনি মানবতার জন্য টার্নিং পয়েন্ট বলে উল্লেখ করেন। 

বৃটিশ প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক তাপমাত্রা বেড়ে ইতোমধ্যেই চুড়ান্ত সীমায় পৌঁছেছে। এখন করণীয় হলো সেটা যেন আর না বাড়ে সেজন্য ব্যবস্থা নেয়া। 

এজন্য তিনি চারটি ক্ষেত্রকে খুব গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। এগুলো হলো, কয়লা, গাড়ি, অর্থ এবং গাছ।

যুক্তরাজ্যের আয়োজনে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য এবারের ‘কপ-২৬’ সামিটকে সামনে রেখে বিশ্বনেতাদের উদ্দেশে তিনি বলেন, দেশগুলোকে অবশ্যই ক্ষয়ক্ষতির দায় দায়িত্ব ভাগ করে নিতে হবে। আমরা কেবল আমাদের গ্রহেরই ক্ষতি করছি না, বরং আমাদের নিজেদেরও ক্ষতি করছি।

আসছে জলবায়ু সম্মেলনের দিকে ইঙ্গিত করে ব্রিটিশ প্রধানমন্ত্রী আরো বলেন, মানবতাকে জাগিয়ে তোলার এখনই সময়। এখনই সময় বিজ্ঞানীদের সতর্কতায় মনোযোগ দেয়ার। 

এ সময় বিদেশে নতুন করে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্ট বানানো বন্ধ করার প্রতিশ্রুতি ব্যক্ত করায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেন বরিস জনসন।

৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর স্কটল্যান্ডের গ্লাসগোতে হবে ২৬ তম ইউনাইটেড ন্যাশনস ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স (কপ)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন