বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

শেয়ারবাজার

পতনেও বস্ত্র ওষুধ জীবন বীমা প্রকৌশলের রিটার্ন বেড়েছে

শীর্ষ চার খাতে ১২০০ কোটি টাকা লেনদেন

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মূল্যসূচক কমেছে। তবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে। গতকাল পতনের মধ্যেও রিটার্ন বেড়েছে বস্ত্র, ওষুধ রসায়ন, জীবন বীমা প্রকৌশল খাতের শেয়ার। এদিন ডিএসইর মোট লেনদেনের ৫৪ শতাংশের বেশি ছিল আলোচ্য চার খাতে। সে হিসাবে গতকাল আলোচ্য চার খাতে প্রায় ১২০০ কোটি টাকার লেনদেন হয়েছে। অন্যদিকে গতকাল আলোচ্য খাতগুলোতে শেয়ারদর বেড়েছে। গতকাল রিটার্নের দিক থেকে দশমিক ৩০ শতাংশ বেড়ে শীর্ষে ছিল জীবন বীমা খাত। রিটার্নের দ্বিতীয় স্থানে রয়েছে প্রকৌশল খাত। এছাড়া পঞ্চম সপ্তম স্থানে রয়েছে যথাক্রমে বস্ত্র এবং ওষুধ রসায়ন খাত। এদিকে পতনের কারণে গতকাল লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিট দর কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল। এর কিছু সময় পর সূচকের কিছুটা নিম্নমুখী প্রবণতা লক্ষ করা যায়। এরপর আবার উত্থান পতনের মাধ্যমে দিনশেষে পতন অবস্থায় লেনদেন শেষ হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৭২ পয়েন্ট কমে হাজার ২৪১ দশমিক ৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ২৫৮ দশমিক ৫৭ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড রবি আজিয়াটা।

এদিকে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে দশমিক ৪৪ পয়েন্ট কমে হাজার ৫৮২ দশমিক ৫২ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৫৮৬ দশমিক ৯৬ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১২ দশমিক ৭৯ পয়েন্ট কমে গতকাল হাজার ৬৭৩ দশমিক ১৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবস শেষে যা ছিল হাজার ৬৮৫ দশমিক ৯৮ পয়েন্টে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ১৫০ কোটি ৬৮ লাখ ৭৮ হাজার টাকা, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৯১০ কোটি লাখ ৪২ হাজার টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১২৫টির, কমেছে ২০৯টির আর অপরিবর্তিত ছিল ৪২টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ৯১ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৭ দশমিক ৪১ শতাংশ দখলে নিয়েছে ওষুধ রসায়ন খাত। দশমিক ৪৬ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে জীবন বীমা খাত। দশমিক ৫৭ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল প্রকৌশল খাত। আর দশমিক ৬৯ শতাংশ লেনদেনের ভিত্তিতে পঞ্চম অবস্থানে রয়েছে আর্থিক খাত।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ৫২ দশমিক ১৮ পয়েন্ট কমে ১২ হাজার ৬৯৩ দশমিক ৮২ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ৭৪৬ দশমিক শূন্য পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৭১টির আর অপরিবর্তিত ছিল ৩৪টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৬২ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৭৭০ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭০ কোটি ২৮ লাখ ৫৭ হাজার ১৩২ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন