কনজিউমার কোম্পানিতে বিনিয়োগ

শেয়ার বিক্রির সিদ্ধান্ত ইবনে সিনার

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ রসায়ন খাতের কোম্পানি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল লিমিটেডের পরিচালনা পর্ষদ কোম্পানির নির্মাণাধীন ডিপো বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি ডিপো বিক্রি করে জমি কিনবে। এদিকে কনজিউমার কোম্পানিতে থাকা ইবনে সিনার ৪০ শতাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত গ্রহণ করেছে পর্ষদ।

তথ্যমতে, কোম্পানিটি নির্মাণাধীন ডিপো বিক্রি করে ১৬ দশমিক ৭৫ ডেসিমল জমি কিনবে। জমিটি ভুঁইঘর মৌজা, নারায়ণগঞ্জের ফতুল্লায় অবস্থিত। জমি কিনতে কোম্পানিটির কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে। রেজিস্ট্রেশন অন্যান্য খরচ ছাড়া কোম্পানির টাকা ব্যয় হবে।

এদিকে ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল লিমিটেড কনজিউমার পণ্য খাতে করা তার বিনিয়োগ প্রত্যাহার করতে ইবনে সিনা কনজিউমার প্রোডাক্টস লিমিটেডে থাকা কোম্পানির ৪০ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে।

ইবনে সিনা কনজিউমার প্রোডাক্টস লিমিটেডের ৪০ ভাগ শেয়ারের মালিক ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড। শেয়ার কেনার জন্য কোম্পানিটি কোটি টাকা ব্যয় করেছিল। কিন্তু সামগ্রিক বাস্তবতা পর্যালোচনায়  খাতে বিনিয়োগ বাস্তবসম্মত লাভজনক নয় বলে মনে করছে পর্ষদ। তাই বিনিয়োগ প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বছরের ২২ মার্চ বিএসইসির জারি করা নির্দেশনা অনুযায়ী শেয়ারহোল্ডারদের সম্মতি নিয়ে শেয়ার বিক্রি করতে পারবে কোম্পানিটি। 

ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল লিমিটেড ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৪৭ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা আগের বছরের তুলনায় প্রায় ২৫ শতাংশ বেড়েছে। তথ্যমতে, সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ টাকা ৬৬ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ১২ টাকা ৫৬ পয়সা। সে হিসাবে সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে টাকা ১০ পয়সা বা প্রায় ২৫ শতাংশ। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ৬৮ টাকা ৬৯ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ৫৬ টাকা ৮৮ পয়সা। ঘোষণাকৃত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ১৮ নভেম্বর সকাল সাড়ে ৯টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ অক্টোবর।

সমাপ্ত হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইবনে সিনা ফার্মাসিউটিক্যালের মুনাফা বেড়েছে প্রায় ২০ শতাংশ। সমাপ্ত হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৭৯ পয়সা, যা আগের হিসাব বছরে একই সময় ছিল টাকা ৩৩ পয়সা। সে হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৪৬ পয়সা বা ১৯ দশমিক ৭৪ শতাংশ। একই সময়ে কোম্পানিটির ইপিএস এককভাবে হয়েছে টাকা ৭৯ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময় ছিল টাকা ৩৩ পয়সা।

সমাপ্ত হিসাব বছরের নয় মাসে কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল ১০ টাকা ৯২ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল টাকা ৬৩ পয়সা। সে হিসাবে কোম্পানিটির আয় বেড়েছে টাকা ২৯ পয়সা বা ১৩ দশমিক ৩৯ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস এককভাবে হয়েছে ১১ টাকা ১৭ পয়সা, যা আগের বছর একই সময় ছিল টাকা ৬৩ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে ইবনে সিনার শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৪ টাকা পয়সা আর এককভাবে দাঁড়িয়েছে ৬৪ টাকা ৩৮ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন