বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক খবর

বিদেশে কয়লা প্রকল্পে বিনিয়োগ না করার ঘোষণা চীনের

বণিক বার্তা অনলাইন

দেশের বাইরের কোনো কয়লা প্রকল্পে বিনিয়োগ না করার ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি। 

আল জাজিরার খবরে বলা হয়, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশসহ কয়েকটি দেশে কয়লা প্রকল্পে সহায়তা ও বিনিয়োগ করছে চীন। প্রকল্পটি বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) নামে পরিচিত। কার্বন নিঃসরণ কমানোর উদ্দেশ্যে প্যারিস জলবায়ু চুক্তি মেনে প্রকল্পগুলোতে অর্থায়ন বন্ধে আন্তর্জাতিক মহলের কূটনৈতিক চাপ ছিল চীনের ওপর। 

শি বলেন, সবুজ ও কম-কার্বন শক্তির উন্নয়নে চীন কাজ করবে। তবে, বিদেশে নতুন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণে আর সহায়তা করবে না।

বিবিসির খবরে বলা হয়েছে, বিষয়টি নিয়ে বিশদ বিবরণ দেওয়া হয়নি। চীনের এ সিদ্ধান্তের ফলে উন্নয়নশীল দেশগুলোতে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) আওতাধীন কয়লা কেন্দ্রের সম্প্রসারণ সীমিত হয়ে যেতে পারে।

বিশ্বের অনেক দেশে ট্রেন, রাস্তা, বন্দর এবং কয়লা প্লান্টে বিআরআই’র আওতায় অর্থায়নসহ সহায়তা করে চীন। তবে সাম্প্রতিক সময়ে ২০২১ সালের মাঝামাঝি নাগাদ সংস্থাটি কোনো কয়লা প্রকল্পে অর্থায়ন করেনি।

এদিকে, বৈশ্বিক উষ্ণতা মোকাবিলা ও সবুজ শক্তির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বিশ্বের গরীব রাষ্ট্রগুলোকে ১১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এর কয়েক ঘণ্টা পরই এ ঘোষণা দিলেন শি জিনপিং।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন