দীর্ঘমেয়াদে প্রভাতী ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং ‘এএ+’

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ক্রেডিট রেটিং দীর্ঘমেয়াদে এএ+ স্বল্পমেয়াদে কোম্পানিটির ক্রেডিট রেটিং এসটি-, যা স্থিতিশীল অবস্থাকে নির্দেশ করে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী, ২০২১ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং রেটিং ঘোষণার দিন পর্যন্ত  আনুষঙ্গিক তথ্যের ভিত্তিতে রেটিং করেছে আরগাস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড (এসিআরএসএল)

কোম্পানিটির আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২১ হিসাব বছরের ছয় মাসে (জানুয়ারি-জুন) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৮২ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৯৪ পয়সা। অন্যদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৭৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৩৬ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৮৬ পয়সা।

এদিকে চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ২৬ পয়সা। যা আগের বছরের একই সময় ছিল ৬৮ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৩৪ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৭ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৩৮ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন