বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

পণ্যবাজার

ব্রাজিল থেকে সয়াবিন ক্রয় বাড়িয়েছে চীন

বণিক বার্তা ডেস্ক

ব্রাজিল থেকে সয়াবিন ক্রয় বাড়িয়েছে চীন। আগস্টে লাতিন আমেরিকার দেশ থেকে কৃষিপণ্যটি ক্রয়ের পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক শতাংশ বেড়েছে। বিপরীতে কমে গেছে যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন আমদানি। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস তথ্য জানিয়েছে।

হারিকেন আইডায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্যশস্য রফতানি খাত। বর্তমানে মেক্সিকো উপসাগরীয় অঞ্চলে রফতানি কার্যক্রম সচল হতে শুরু করলেও তা স্বাভাবিক পর্যায়ে আসতে আরো সময় লাগবে। জাহাজীকরণ বিলম্বের কারণে যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন ক্রয় কমিয়ে দেয় চীন। বিকল্প হিসেবে ব্রাজিল থেকে ক্রয়ের পরিমাণ বাড়ানো হয়।

চীন বিশ্বের শীর্ষ সয়াবিন আমদানিকারক দেশ। গত মাসে দেশটি ব্রাজিল থেকে ৯০ লাখ ৪০ হাজার টন সয়াবিন ক্রয় করে। গত বছরের একই সময় দেশটি থেকে ৮১ লাখ ৫০ হাজার টন সয়াবিন ক্রয় করা হয়েছিল।

গবাদি পশুর জন্য খাদ্য উৎপাদন এবং ভোজ্যতেল তৈরির জন্য সয়াবিন মাড়াই করে চীন। গত বছর প্রাণঘাতী আফ্রিকান সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাবে দেশটির গবাদি পশু খাত বিপর্যয়ের মুখে পড়ে। ধীরে ধীরে অবস্থার উন্নীত হতে থাকলে দেশটির মাড়াইকারীরা বহির্বিশ্ব থেকে সয়াবিন ক্রয়ের পরিমাণ বাড়িয়ে দেন।

এদিকে গত মাসে যুক্তরাষ্ট্র থেকে চীনের সয়াবিন ক্রয় লক্ষণীয় মাত্রায় কমেছে। ওই মাসে দেশটি থেকে ১৭ হাজার ৫৭৫ টন সয়াবিন ক্রয় করে চীন, যা গত বছরের একই সময়ের তুলনায় ৮৯ দশমিক শতাংশ কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন