শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

টকিজ

সালমান শাহ ও আমি দুজনেই ছিলাম কাজপাগল

খান আসিফুর রহমান আগুন

খান আসিফুর রহমান, তবে সবাই তাকে চেনে আগুন নামে। কেয়ামত থেকে কেয়ামত সিনেমায় গেয়েছিলেন, বাবা বলে ছেলে নাম করবে তারপর আগুনের নাম হয়ে যায় দেশব্যাপী। বাংলা চলচ্চিত্র, সংগীত শিল্পের ইতিহাস লিখতে গেলে অবধারিতভাবে চলে আসেন খান আতাউর রহমান। খান আতাউরের সন্তান হয়েও আগুন জ্বলে উঠেছেন নিজ প্রতিভায়। একসময়ের তুমুল জনপ্রিয় আধুনিক প্লেব্যাক শিল্পী করেছেন অভিনয়ও। বণিক বার্তার সঙ্গে কথা বলেছেন কাজ ভাবনা নিয়ে। সাক্ষাত্কার নিয়েছেন মুহাম্মাদ আসাদুল্লাহ

লকডাউন-পরবর্তী সময় কীভাবে কাটছে?

স্টেজ শো শুরু হয়েছে। পাশাপাশি টেলিভিশন লাইভ নিয়ে আছি।

অনেকেই একক গান রিলিজ দিচ্ছেন ইউটিউবে। আপনার নতুন কোনো গানের খবর আছে?

কয়েক দিন আগেই কালো পাথর নামে একটা গান রিলিজ হয়েছে। আগামীতেও কাজ করব। কিছু টাকা-পয়সা জমাই। তারপর রেকর্ডিংয়ে যাব।

কালো পাথর ফোকধর্মী কথা সুরের গান। আধুনিক গানের আগুন ফোক গানে কতটা সপ্রতিভ?

আমার জন্য আধুনিক, ফোক, প্লেব্যাক কোনো সমস্যা না। আমি সব গানেই কমফোর্টেবল।

কালো পাথর গানটা শুনলে মনে হয় আপনি মক্কা শরিফের হাজরে আসওয়াদ তথা কালো পাথর নিয়ে গাইছেন। আবার মনে হয় একান্ত প্রিয় কোনো মানুষকে নিয়ে গাইছেন। গানটা লেখা বা গাওয়ার সময় আপনার ফোকাস কোন দিকে ছিল?

গানটা মন দিয়ে শুনতে হবে। কেউ যদি মন দিয়ে শোনে তাহলে নিজেকে শুদ্ধ করার সুযোগ পাবে। গানটা লেখা বা গাওয়ার সময় আমার ফোকাস ছিল হাজরে আসওয়াদই। তবে গানটা গাওয়ার পর এমন একটা আবেদন দাঁড়িয়েছে, কেউ যদি তার প্রিয় মানুষকে ভেবেও শোনে, সে খুব রিলেট করতে পারবে।

মাঝে মাঝে অভিনয়ে দেখা যায়। নিয়মিত দেখা যায় না কেন?

আমি নিয়মিত অভিনয় করি না। মাঝে মাঝে করি। বিশেষ অনুরোধ বিশেষ গল্প পেলেই করি।

নতুন কোনো কাজ আসছে?

অরুণ চৌধুরীর একটা নাটকে অভিনয় করব। মুক্তিযুদ্ধের ওপর নির্মিত নাটক। এখানে আমার সহশিল্পী সাহেলা খানম নাদিয়া।  ১৬ ডিসেম্বরে দেখা যাবে আশা করি।

বাবা খান আতাউর রহমান অনেক কিছুর পাশাপাশি চলচ্চিত্র নির্মাণেও প্রসিদ্ধ ছিলেন। তার মতো নাটক বা চলচ্চিত্র নির্মাণের  পরিকল্পনা আছে আপনার

না, নির্মাণ নিয়ে আমার কোনো পরিকল্পনা নেই। গান নিয়ে আছি, গান নিয়েই থাকব। বললাম না, অভিনয় মাঝে মাঝে বিশেষ অনুরোধে করি।

মঞ্চে গান করার সময় কোন গানের অনুরোধ সবচেয়ে বেশি পান?

আমার স্বপ্নগুলো কেন এমন দুঃস্বপ্ন হয়... 

অথচ একই অ্যালবামে আরো অনেক ভালো গান আছে। সেই গানগুলো আমার স্বপ্নগুলো মতো এতটা ছড়ায়নি। এর কারণ কী?

ঠিকই বলেছেন। অ্যালবামে সূর্যের উত্তাপ, ইদানীং আমার গুমোরে, যতই বলো না কেন সব ভুলে গেছো তুমিসহ অনেক ভালো গান ছিল। কিন্তু একজন শিল্পী রিয়েলিটি শোতে গাওয়ায় গানটা নতুন একটা প্রজন্মের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। তারা এটাই বেশি শোনে।

অন্য গানগুলো নতুন করে দর্শকদের সামনে আনার পরিকল্পনা আছে?

না, আমার ধরনের কোনো পরিকল্পনা নে। তবে নতুন প্রজন্ম যদি কাভার করে, রিমেইক করে, করতে পারে। জানি না, হয়তো কোনো এক সময়ে অন্য কোনো পুরনো গানও দর্শকের সামনে চলে আসতে পারে। আমার স্বপ্নগুলো যেভাবে অনেক পরে এসেছিল।

এত এত গানের মধ্যে আপনার প্রিয় গান কোনটা?

এভাবে বলা যাবে না। সব গানই আমার প্রিয়। তবে একটা গান আছে, আজ এই গোধূলি ক্ষণে, আকাশের রঙ দেখে গানটা আমার একটু বেশি প্রিয়। ঝোড়ো বেদনার মতোএটাও বেশ প্রিয়। 

গানের বর্তমান হালচাল নিয়ে আপনার অভিমত কী?

ইউটিউব প্লাটফর্ম এসে যতখানি ভালো না হয়েছে, তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে। এখন সবাই গান করতে পারে। যার গলায় সুর আছে, যার গলায় সুর নেই, তারা সবাই গান করছে। তাল  নেই, লয় নেই, সবকিছু ঠিক করার জন্য মেশিন আছে। মেশিন দিয়ে গান হয়ে যাচ্ছে। শিল্পের জায়গাটা নষ্ট হচ্ছে প্রচণ্ডভাবে।

অনেক শিল্পীকে দেখা যাচ্ছে নিজের নামে ইউটিউব চ্যানেল খুলে নিজের গানগুলো একত্র করছেন। আপনার এমন কোনো পরিকল্পনা আছে?

আমার সব গান তো ইউটিউবেই রিলিজ হচ্ছে এখন। তবে নিজের নামে চ্যানেল করা সব গান একত্র করার কথা এখনো ভাবিনি। হবে হয়তো ভবিষ্যতে।

কেয়ামত থেকে কেয়ামত সিনেমায় সালমান শাহর লিপে আপনার গাওয়া প্রতিটি গান তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। তা সালমান শাহর সঙ্গে কোনো স্মৃতি আছে আপনার?

ওর সঙ্গে আমার যোগাযোগটা কাজকেন্দ্রিকই ছিল। সালমান শাহ আমি দুজনেই ছিলাম কাজপাগল। আর সে সময় দুজনই তুমুল ব্যস্ত ছিলাম। ফলে সালমান শাহর সঙ্গে আমার বিশেষ কোনো স্মৃতি নেই। কাজের খাতিরে যতটুকু আলাপ হওয়ার হয়েছে। এর বাইরে আড্ডা হয়নি।

একসময় বাংলা সিনেমায় ভিলেনদের গলায় আপনার গান শোনা যেত। জায়গায় আপনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। তবে সেসব গানের কথা নিয়ে বেশ সমালোচনা হতো। বিষয়টাকে কীভাবে দেখতেন?

আমি একজন প্লেব্যাক শিল্পী। প্লেব্যাক শিল্পী হিসেবে শিল্পের সব ক্ষেত্রেই আমার কাজ করা উচিত। সেটা হিরোর লিপে হোক, ভিলেনের লিপে হোক, কমেডিয়ানের লিপে হোক, আমাকে যেখানে অপরিহার্য মনে করা হচ্ছে, সেখানে ভূমিকা রাখতেই হবে। সেই চিন্তা থেকেই কাজ করেছি এবং আমার গানগুলো দর্শক-শ্রোতা গ্রহণও করেছেন। আমি জায়গায় সফল।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন