বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

খেলা

নিউজিল্যান্ড সিরিজ বাতিল, আসবে না ইংল্যান্ডও

বিরাট আর্থিক ক্ষতির মুখে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ খেলে পাকিস্তান সফরে যায় নিউজিল্যান্ড ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি২০ সিরিজ সামনে রেখে পাকিস্তানে কয়েকদিন অনুশীলনও করে কিউইরা। যদিও নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে সিরিজ না খেলেই দেশে ফিরে গেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। সোমবার ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও জানিয়ে দেয়, তাদের পুরুষ ও নারী ক্রিকেট দল অগামী মাসে পূর্ব নির্ধারিত পাকিস্তান সফরে যাচ্ছে না।

ইংল্যান্ড ও নিউজিল্যান্ড সফর বাতিল করায় পাকিস্তান আর্থিকভাবে কতটা লোকসানের মুখে পড়বে, তা নিয়ে হিসেব কষার সময় হয়তো এখনো আসেনি। তবে বোর্ডের ভেতরের কেউ কেউ বলছেন, আর্থিক অঙ্কে ক্ষতিটা ১৫ থেকে ২৫ মিলিয়ন ডলারের (১২৮ কোটি থেকে ২১৩ কোটি টাকা) মতো হবে।

এই ক্ষতিটা কিছুটা কাটিয়ে উঠতে জিম্বাবুয়ে, দ্বিতীয় সারির বাংলাদেশ কিংবা শ্রীলংকাকে পাকিস্তান সফরের প্রস্তাব দিতে পারে পিসিবি। যদিও এখানে কিছু লজিস্টিকস বাঁধা রয়েছে।

এদিকে ইসিবির এই সিদ্বান্তে চরম হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান ও সাবেক তারকা ক্রিকেটার রমিজ রাজা। এখানে তিনি ‘ওয়েস্টার্ন ব্লক’ এর কারসাজি দেখছেন। বলেছেন, ওই ব্লক একজোট হয়ে পাকিস্তান ক্রিকেটকে বিপদে ফেলছে।

এক ভিডিওবার্তায় রমিজ বলেন, ইংল্যান্ড সফর বাতিল করায় আমি ভীষণ হতাশ, তবে এটা প্রত্যাশিতই ছিল। কারণ দুর্ভাগ্যজনকভাবে ওয়েস্টার্ন ব্লক এসব ক্ষেত্রে একজোট হয়ে পরস্পরের পাশে থাকে। নিরাপত্তা হুমকি ও শঙ্কার কথা বলে আসলে যে কোনো সিদ্ধান্তই নেয়া যায়। আমাদের ক্ষুব্ধ হওয়ার কারণ, নিরাপত্তা শঙ্কার ধরণ নিয়ে কোনো তথ্য নিউজিল্যান্ড আমাদের সঙ্গে শেয়ার করেনি। এখন ইংল্যান্ডের ঘোষণা এলো। কারণ ওয়েস্টার্ন ব্লক এক জোট  হয়ে পরিকল্পনা করে এবং সিদ্ধান্ত নেয়।

এ নিয়ে আইসিসির কাছে অভিযোগ করবেন বলে জানান রমিজ। তিনি বলেন, আমরা ক্রিকেট পাগল  জাতি। আমরা টিকে থাকব এবং অতীতের মতো নতুন পথ খুঁজে নেবো। এটা হয়তো আমাদের পথে ছোট একটা বাধার সৃষ্টি করতে পারে। আমরা আইসিসিতে আওয়াজ তুলবো। আইসিসির কাছে এসব বিষয় তুলে ধরবো। আমরা লড়াই করে ঘুরে দাঁড়াবো।

এই উপেক্ষার জবাব মাঠে দিতে চান রমিজ। পিসিবি চেয়ারম্যান বলেন, এখন আমরা বিশ্বকাপ খেলতে যাব, যেখানে সব সময় আমাদের লক্ষ্য থাকে শুধুই ভারত; এবার এর সঙ্গে যুক্ত হবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। কাজেই শক্তি বাড়াও আর এমন একটি মানসিকতা তৈরি করো যে তাদের কাছে হারা যাবে না; কারণ তারা আমাদের সঙ্গে, আমাদের নিয়ে সঠিক কাজ করেনি এবং আমরা এখন মাঠে শোধ নেব। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন