ব্যাংকিং ও শুল্ক জটিলতা

রাশিয়ায় সরাসরি রফতানি হচ্ছে না বাংলাদেশের পোশাক

নিজস্ব প্রতিবেদক

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির বড় ধরনের সুযোগ রয়েছে। কিন্তু ব্যাংকিং শুল্ক জটিলতার কারণে দেশটির সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না। বিশেষ করে তৈরি পোশাকের ক্ষেত্রে সরাসরি রফতানি করা যাচ্ছে না। কারণে অন্য দেশের মাধ্যমে রাশিয়ার বাজারে বাংলাদেশের পোশাক রফতানি হচ্ছে। যদিও এসব জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশে নবনিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মাস্তিতস্কির মধ্যে গতকাল বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। সচিবালয়ের মন্ত্রীর অফিসকক্ষে রাশিয়ার রাষ্ট্রদূত বাণিজ্যমন্ত্রী

মতবিনিময়কালে বিষয়ে আলোচনা করেন।  সময় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (রফতানি) মো. হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (এফটিএ) নূর মো. মাহবুবুল হকসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কমকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, রাশিয়া বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় রাশিয়া বাংলাদেশের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। এজন্য বাংলাদেশ রাশিয়ার প্রতি কৃতজ্ঞ। রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির প্রচুর সুযোগ রয়েছে। ব্যাংকিং চ্যানেলে লেনদেন কিছু শুল্ক জটিলতার কারণে রাশিয়ার সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না। রাশিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পোশাকসহ বিভিন্ন পণ্যের বিপুল চাহিদা রয়েছে। তবে বিভিন্ন জটিলতার কারণে অন্য দেশের মাধ্যমে রাশিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি হচ্ছে।

তবে জটিলতাগুলো চিহ্নিত করা হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, এগুলো সমাধানের প্রচেষ্টা চলছে। সমস্যাগুলোর সমাধান হলে রাশিয়ার বাজারে বিপুল পরিমাণ বাংলাদেশের তৈরি পণ্য রফতানি করা সম্ভব হবে। তৈরি পোশাকসহ অন্যান্য পণ্য সরাসরি রফতানিতে রাশিয়ান সরকারের আন্তরিক সহযোগিতা প্রয়োজন বলে জানান তিনি।

সময় রাষ্ট্রদূত জানান, রাশিয়া বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। বাংলাদেশকে রাশিয়া বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশের পণ্যের অনেক চাহিদা রয়েছে রাশিয়ায়। চলমান বাণিজ্য বাধা দূর হলে উভয় দেশের বাণিজ্য বিনিয়োগ বাড়বে। রাশিয়া সরকার চলমান সমস্যাগুলো দূর করতে আন্তরিক। রাশিয়া বাংলাদেশের উন্নয়নে সহযোগী হতে চায়।

মতবিনিময়কালে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। বাংলাদেশ এখন উন্নত মানের পণ্য প্রতিযোগিতামূলক মূল্যে সরবরাহ করতে সক্ষম। বিশ্বব্যাপী বাংলাদেশের তৈরি পণ্যের চাহিদা বাড়ছে। রাশিয়ার সহযোগিতায় বাংলাদেশ রাশিয়াসহ ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন সিআইএসভুক্ত অন্যান্য দেশে রফতানি বৃদ্ধি করতে আগ্রহী।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ ৬৬ কোটি ৫৩ লাখ ১০ হাজার ডলার মূল্যের পণ্য রাশিয়ায় রফতানি করেছে। একই সময়ে আমদানি করেছে ৪৬ কোটি ৬৭ লাখ ডলার মূল্যের পণ্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন