সোমবার | নভেম্বর ২৯, ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

শেয়ারবাজার

বন্ড ইস্যুর মাধ্যমে সিঙ্গাপুর পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে আইসিবি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) আন্তর্জাতিক বন্ড ইস্যুর মাধ্যমে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে অর্থমন্ত্রনালয় ও বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দিয়েছে। ২০ সেপ্টেম্বর সুইজারল্যান্ডে তিন দিনব্যাপী অর্থনীতি বিষয়ক রোড শো’র প্রথম দিন এ তথ্য জানা যায়।

তথ্য মতে, আইসিবি আন্তর্জাতিক অঙ্গনে বন্ড ইস্যু করবে যাতে বাংলাদেশে বিনিয়োগের জন্য বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যায়। আইসিবি এই বন্ড ইস্যু করার জন্য সনামধন্য বিনিয়োগ ব্যাংক, ক্রেডিট সুইসদের সাথে কাজ করতে চায়। বাংলাদেশে এধরনের বন্ড প্রথম ইস্যু করা হবে এবং বিদেশী বিনিয়োগ ব্যাংক আইসিবিকে তাদের সর্বাত্মক প্রচেষ্টায় সাহায্য করার সম্মতি দিয়েছে। বন্ডটি ইস্যুর মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ উন্মোচনে যুগান্তকারী ভূমিকা পালন করবে। বন্ড ইস্যুর ক্ষেত্রে লিড অ্যারেঞ্জার হিসেবে ক্রেডিট সুইসের কাজ করার কথা রয়েছে। তবে এবিষয়ে এখনো কোনো চুক্তি স্বাক্ষর হয়নি। সেই সঙ্গে লিড অ্যারেঞ্জারের পাশাপাশি ক্রেডিট সুইস নিজেও এই বন্ডে বিনিয়োগ করতে পারে বলে জানানো হয়েছে।

২০ সেপ্টম্বর সুইজারল্যান্ডে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের সন্ত্মানদের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরম্ন হয়। দেশটির স্থানীয় সময় সকাল ১০টায় জুরিখের ডোলডার গ্রান্ড হোটেলে ভুমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী অনুষ্ঠানের উদ্ধোধন করেন। ৩দিন ব্যাপি এই রোড শোতে বাংলাদেশের অর্থনীতির সক্ষমতা, বিনিয়োগ, বাণিজ্য, বাংলাদেশি পণ্য ও সেবা, পুঁজিবাজার এবং বন্ড মার্কেটকে তুলে ধরতেই এ আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড কমিশন (বিএসইসি)। অর্থনৈতিক ও প্রযুক্তির বিবেচনায় ইউরোপের অন্যতম প্রভাবশালী এই দেশটিতে বাংলাদেশকে তুলে ধরে বিদেশি ও অনিবাসী বাংলাদেশিদের বিনিয়োগ আকর্ষণ এই আয়োজনের মূল লক্ষ্য। বিশেষ করে প্রবাসীরা যাতে বাংলাদেশে বিনিয়োগ করে সে বিষয়টিকে গুরম্নত্ব দেয়া হয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘রেইজ অব বেঙ্গল টাইগার’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×