৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

অভিহিত মূল্যে রাইট শেয়ার ইস্যু করবে সোনালী পেপার

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটি মোট ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষণাকৃত লভ্যাংশের মধ্যে ২০ শতাংশ নগদ এবং ২০ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে। এছাড়া কোম্পানিটির পরিচালনা পর্ষদ অভিহিত মূল্যে রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি অনুপাত হারে রাইট শেয়ার ইস্যু করবে। এতে যেসব শেয়ারহোল্ডারের কাছে কোম্পানিটির ২টি সাধারণ শেয়ার থাকবে এর বিপরীতে সেসব শেয়ারহোল্ডার ১টি করে রাইট শেয়ার পাবে। কোম্পানিটির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। এদিকে কোম্পানি ঘোষিত ২০২০-২১ সমাপ্ত হিসাব বছরের জন্য বোনাস শেয়ার ইস্যুর পরে কোম্পানিটির মোট শেয়ারের বিপরীতে রাইট শেয়ার ইস্যু করবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন সাপেক্ষে রাইট শেয়ার ইস্যু করতে পারবে কোম্পানিটি। আগামী ১১ নভেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে। ইজিএম-সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী অক্টোবর।

সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে টাকা ৮৯ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২৮৪ টাকা ৩৩ পয়সা। আগামী ১১ নভেম্বর দুপুর সাড়ে ১২টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে অক্টোবর।

সম্প্রতি সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদ অ্যালুমিনিয়াম ফুড কনটেইনার বক্স উৎপাদন করার সিদ্ধান্ত গ্রহণ করে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে অ্যালুমিনিয়াম ফুড কনটেইনার বক্স উৎপাদন করার লক্ষ্যে কোম্পানিটির কারখানায় নতুন মেশিন স্থাপন করা হবে। নতুন পণ্যটির ইউনিট চালু করতে এর মেশিন আমদানির জন্য চীনা কোম্পানি জ্যাঙ্গজিয়াগ্যাং ফাইন্যান্স অ্যালুমিনিয়াম ফয়েল কোম্পানি লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে কোম্পানিটি।  এছাড়া নতুন মেশিন স্থাপনের মাধ্যমে কোম্পানিটি দৈনিক এক লাখ অ্যালুমিনিয়াম ফুড কনটেইনার বক্স উৎপাদন করতে সক্ষম হবে বলে জানা গেছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৯-২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ নগদ ১০ শতাংশ বোনাসসহ মোট ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে টাকা ৬১ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০৭ টাকা ৮৮ পয়সা। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে কোম্পানিটি ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ দর ছিল ৪৪৪ টাকা ৪০ পয়সা। সমাপনী দরও ছিল ৪৪৪ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৯৫ টাকা ৬০ পয়সা ৪৮৩ টাকা ৮০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন