‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১’ রিয়েলিটি শো শুরু

সেরা ২৬ স্টার্টআপ পাচ্ছে ২ কোটি ৬০ লাখ টাকা

ফিচার প্রতিবেদক

রিয়েলিটি শোতে অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

দেশী  বিদেশী স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুঁজে বের করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে আইডিয়া প্রকল্প আয়োজন করছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১ তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের দিকনির্দেশনায় পরামর্শে বিগ ২০২১  অনুষ্ঠিত হচ্ছে বিশেষভাবে। আয়োজনের একটি বড় আকর্ষণ হলো, ১৩ পর্বের একটি শ্বাসরুদ্ধকর রিয়েলিটি শো বিগ ২০২১।

স্টার্টআপদের নিয়ে আইসিটি বিভাগের রিয়েলিটি শোতে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের, যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন দুটি করে স্টার্টআপ। রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬টি স্টার্টআপ পাবে ১০ লাখ টাকা করে গ্র্যান্ট পাশাপাশি দেয়া হবে বিগ ২০২১-এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন। শুধু রিয়েলিটি শোর মাধ্যমে সেরা ২৬ স্টার্টআপকে দেয়া হবে কোটি ৬০ লাখ টাকা অনুদান। এছাড়া বিগ ২০২১-এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লাখ টাকা করে মোট কোটি টাকার সমমানের গ্র্যান্ট প্রদান করবে বিগ ২০২১-এর আয়োজক কর্তৃপক্ষ।

ঢাকার বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশনে (বিএফডিসি) গত ২৩ জুন থেকে শুরু হওয়া আয়োজনের শুটিং চলে টানা পাঁচদিন। এই পুরো আয়োজন আইডিয়া প্রকল্পের তত্ত্বাবধানে গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেড উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেডের মাধ্যমে ঘুড্ডি এনিমোর শুভ্র খানের নির্দেশনায় সম্পন্ন হয়। আইডিয়া প্রকল্পের পরিচালক যুগ্ম সচিব মো. আব্দুর রাকিবের নেতৃত্বে বিগ ২০২১-এর সমন্বয়কের দায়িত্ব পালন করছেন প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী। অনুষ্ঠানের চিফ অব রিয়েলিটি শো বিগ ২০২১-এর সহ-সমন্বয়কের দায়িত্ব পালন করেন আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের কমিউনিকেশনসবিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস।

বিভিন্ন পর্বে বেসিস, বিসিএস, -ক্যাব সভাপতি সহপ্রতিষ্ঠিত ২২ জন বিচারকের উপস্থিতি অনলাইন অফলাইনে দেখা যাবে। ২০২১-এর অক্টোবরের শেষ সপ্তাহে বিগ ২০২১-এর সমাপনী পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে।
একই সঙ্গে প্রধানমন্ত্রীর আইসিটি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের উপস্থিতিও অনুষ্ঠানে আশা করা হচ্ছে।

স্টার্টআপদের নিয়ে শ্বাসরুদ্ধকর ১৩ পর্বের রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র শনিবার রাত ৮টায় বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি নিউজ-এর পর্দায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন