শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

খবর

পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজি

এনআরবি ব্যাংককে ৫০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

শেয়ার কারসাজিতে জড়িত থাকার অভিযোগে এনআরবি ব্যাংককে প্রায় ৫০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। বীমা খাতের কোম্পানি পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজিতে ব্যাংকটির সংশ্লিষ্টতায় জরিমানা করা হয়েছে। গতকাল এনআরবি ব্যাংককে -সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

জানা গেছে, গত বছরের জুন থেকে চলতি বছরের জুন সময়ে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারদর অস্বাভাবিক বেড়েছে। এতে এনআরবি ব্যাংক জড়িত বলে প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারদর গত ১৪ জুন ২১৫ টাকায় ওঠে, যা এক বছর আগেও ছিল ২৯ টাকা। সময়ে বীমা কোম্পানিটির শেয়ারদর বেড়েছে সাত গুণের বেশি। পরবর্তী সময়ে বিষয়ে তদন্ত শুরু হলে এনআরবি ব্যাংক পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার বিক্রি করতে শুরু করে। এতে বীমা কোম্পানির দরপতন শুরু হয়। গতকাল ডিএসইতে সর্বশেষ ১৩১ টাকা ২০ পয়সায় কেনাবেচা হয় পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার।

এনআরবি ব্যাংককে ব্যাংক কোম্পানি আইনের ২৬() ধারায় জরিমানা করা হয়েছে। ধারার উপধারা () অনুযায়ী, একটি ব্যাংক অন্য ব্যাংক বা কোম্পানির কী পরিমাণ শেয়ার ধারণ করতে পারবে তা বলা আছে। তবে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে এনআরবি ব্যাংক তা লঙ্ঘন করেছে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্সে বিধি ভঙ্গ করে বিনিয়োগ করার কারণে ২৬()() ধারার আওতায় এনআরবি ব্যাংককে প্রায় ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ধারায় বলা হয়েছে, কোনো ব্যাংক কোম্পানি উপধারা ()-এর বিধান লঙ্ঘন করলে ওই ব্যাংককে অনূর্ধ্ব ২০ লাখ টাকা জরিমানা করা হবে। ওই লঙ্ঘন অব্যাহত থাকলে প্রথম দিনের পর থেকে প্রতিদিনের জন্য অতিরিক্ত অনধিক ৫০ হাজার টাকা জরিমানা করা হবে।

জরিমানার চিঠি পেয়েছেন বলে জানিয়েছেন এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মামুন মাহমুদ শাহ। বণিক বার্তাকে তিনি বলেন, শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে আইনের ব্যত্যয়ের কারণে বাংলাদেশ ব্যাংক জরিমানা করেছে। আইন লঙ্ঘনের বিষয়টি আমাদের নজরে আসার পর পরই সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এনআরবি ব্যাংকের প্রধান হিসাব কর্মকর্তাকে (সিএফও) চাকরিচ্যুত করা হয়েছে। তার পরও কেন্দ্রীয় ব্যাংক যে জরিমানা করেছে তা মেনে নিচ্ছি। তবে আইনের বিধান থাকলে আমরা শাস্তি মওকুফের জন্য আপিল করব।

শেয়ার কারসাজির ঘটনায় এনআরবি ব্যাংকের সিএফওর সঙ্গে চেয়ারম্যান, পরিচালক বা অন্য গুরুত্বপূর্ণ কোনো কর্মকর্তা জড়িত ছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে মামুন মাহমুদ শাহ বলেন, বিষয়টির নিরীক্ষা চলছে। নিরীক্ষা প্রতিবেদন হাতে পেলে অন্য কেউ জড়িত আছে কিনা সেটি বলতে পারব।

আইন লঙ্ঘন করে শেয়ারবাজারে অতিরিক্ত বিনিয়োগ করায় গত সপ্তাহে এনআরবি কমার্শিয়াল ব্যাংককে ২৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করে বাংলাদেশ ব্যাংক। এছাড়া ছয়টি ব্যাংক তিনটি আর্থিক প্রতিষ্ঠানে বিশেষ পরিদর্শন করছে বাংলাদেশ ব্যাংক। এর আগে প্রণোদনা ঋণের সঠিক ব্যবহার বিষয়ে ব্যাংকগুলোকে বিশেষ তদারকির নির্দেশ দেয়া হয়। প্রণোদনার ঋণ কে, কোথায় ব্যবহার করেছে ব্যাংকগুলোর কাছে সে তথ্য চাওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন