ভারতীয় হাইকমিশনের আয়োজনে আইটেক দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন ৫৭তম ভারতীয় কারিগরি এবং অর্থনৈতিক সহযোগিতা (আইটেক) দিবস উদযাপন করেছে। উপলক্ষে দ্য ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে গতকাল একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

১৯৬৪ সালে ভারতীয় কারিগরি অর্থনৈতিক সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচির প্রচলন হয়। কর্মসূচির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা উপযুক্ত প্রযুক্তিগত সুবিধা প্রদান করা হয়। প্রতি বছর হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, ক্ষুদ্র মাঝারি উদ্যোগ, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলির মতো বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়।

আইটেক সহযোগিতায় বাংলাদেশ ভারতের প্রধানতম গুরুত্বপূর্ণ অংশীদার। গত বছর কভিড-১৯ মহামারীর কারণে -আইটেকের অধীনে বেশ কয়েকটি ভার্চুয়াল কোর্সের আয়োজন করা হয়েছিল। এসব কোর্সের মধ্যে ছিল প্রথম সারির বিভিন্ন ভারতীয় ইনস্টিটিউটে নারীকেন্দ্রিক প্রোগ্রাম, কভিড ব্যবস্থাপনা, সুশাসন অনুশীলন, ডাটা অ্যানালিটিকস, দূর অনুধাবন, অ্যাডাল্ট হেপাটোলজি ইত্যাদি বিষয়ক কোর্স।

২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে চার হাজারের বেশি বাংলাদেশী তরুণ পেশাজীবী ভারতে ধরনের বিশেষায়িত স্বল্প মধ্যমেয়াদি কোর্স সম্পন্ন করেছেন। অনুষ্ঠানে শতাধিক সাবেক আইটেক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন