আলোচনা সভায় বক্তারা

অভিবাসন ব্যবস্থায় শ্রমিকদের নিরাপত্তায় জোর দিতে হবে

নিজস্ব প্রতিবেদক

ইয়ুথ পলিসি ফোরামের রোড টু রিফর্ম ধারাবাহিকের অন্তর্গত নিরাপদ উন্নততর অভিবাসন ব্যবস্থা নিয়ে প্রথম পর্বের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনার বিষয় ছিল অভিবাসন শ্রমিকদের নিরাপত্তা, দক্ষতা, অধিকার অভিবাসন ব্যবস্থার সংস্কার। মঙ্গলবার রাতে ওয়েবিনারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সংযুক্ত ছিলেন সংসদ সদস্য তানভীর শাকিল জয়, ইয়ুথ পলিসি ফোরামের সিনিয়র ফেলো শিরিন লিরা মেরিনা সুলতানা। আলোচনা সঞ্চালনা করেন গভর্ন্যান্স শিক্ষানবিশ বিভাগের প্রধান পুষ্পিতা হোসেন। 

সভায় সংসদ সদস্য তানভীর শাকিল জয় বলেন, যেসব দেশে সামাজিক নিরাপত্তা প্রাধান্য দেয়া হয় শ্রমিকদের নিয়ে ইতিবাচক কাজ হয় সেসব দেশে কর্মী পাঠাতে বেশি উদ্যোগী হতে হবে। ব্যাপারে শ্রম অধিদপ্তরকে আরো বেশি সহায়তা শতভাগ কর্মী নিয়োগ দিতে হবে। এছাড়া বিভাগে কূটনৈতিক আলোচনায় পারদর্শী হতে দক্ষতা অর্জন করতে হবে যেন বিদেশে আমাদের কর্মীদের চাহিদাগুলো তুলে ধরা যায়।

বিদেশে কর্মরত অবস্থায় শ্রমিকদের সুরক্ষা প্রদানে প্রয়োজনীয় বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে মেরিনা সুলতানা বলেন, শ্রমিকদের সঙ্গে সরকার, দূতাবাসসহ সব প্রতিষ্ঠানের যোগাযোগ বাড়ানো প্রয়োজন। শ্রমিকরা জানতেই পারেন না তাদের প্রাপ্য কতটুকু। ব্যাপারে বিদেশে বিভাগীয় পর্যায়ে দেশীয় প্রতিষ্ঠান করে তাদের সঙ্গে যোগাযোগ রাখা যায়।

শিরিন লিরা বলেন, নারী শ্রমিকদের জন্য আলাদা আবাসন ব্যবস্থা সুফল আনতে পারে। তাদের অভিযোগ করার অধিকার রয়েছে এবং কীভাবে কোথায় করতে পারবেন সে ব্যাপারে দেশ থেকে প্রশিক্ষণ দিয়ে পাঠাতে হবে। এছাড়া নারীদের জন্য দূতাবাসগুলোতে নারী কর্মী রাখতে হবে, তারা যে দক্ষতা নিয়ে ফিরে আসছেন সেটার তথ্যও রাখতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন