শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

অস্ট্রেলিয়ায় ১৩% সাইবার অপরাধ বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

গত এক বছরে অস্ট্রেলিয়ায় সাইবার অপরাধের পরিমাণ ১৩ শতাংশ বেড়েছে। সময় যেসব প্রতিষ্ঠান বা মানুষ ঘরে থেকে কাজ করেছেন তারা এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোতে সাইবার হামলার ঘটনা ঘটেছে। খবর রয়টার্স।

২০২১ সালের ৩০ জুনে শেষ হওয়া ১২ মাসে দি অস্ট্রেলিয়ান সাইবার সিকিউরিটি সেন্টার (এসিএসসি) মিনিট পরপর সাইবার হামলার অভিযোগ পেয়েছেন বলে বার্ষিক প্রতিবেদন সূত্রে জানা গেছে।

এক বিবৃতিতে দেশটির সহকারী প্রতিরক্ষামন্ত্রী অ্যান্ড্রু হেস্টি বলেন, করোনা মহামারীর সময় যারা বাসা থেকে কাজ করেছেন, তাদের মূল আকর্ষণে পরিণত করেছে হামলাকারীরা। পাশাপাশি করোনা-সংক্রান্ত ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে সমাজের দুর্বল জনগোষ্ঠীকে শিকারে পরিণত করে তাদের কাছ থেকে অর্থ গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করে গেছে।

এক বছরে দেশটিতে র্যানসমওয়্যার হামলার পরিমাণ ১৫ শতাংশ বেড়েছে। হামলার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটির স্বাস্থ্য খাত। র্যানসমওয়্যার হামলার ক্ষেত্রে হামলাকারীরা ভুক্তভোগীর সব তথ্য ফাইল এনক্রিপ্টেড করে দেয়। তবে সেই কম্পিউটারে হামলাকারীরা ফাইল ফিরে পেতে কী করতে হবে, সে বিষয়ে নোটও রেখে যায় হামলাকারীরা। সেখানে ফাইল পুনরুদ্ধারে ভুক্তভোগী বা ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানকে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লাখ লাখ ডলার দেয়ার কথা জানানো হয়।

অ্যান্ড্রু হেস্টি বলেন, ক্ষতিকর সাইবার হামলাকারীরা অস্ট্রেলিয়ার অধিবাসীদের ওপর আক্রমণের হার বাড়িয়েই যাচ্ছে।

গত বছরের জুনে রাষ্ট্রীয় পর্যায়ে বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছিল অস্ট্রেলিয়া। সে সময় দেশটির সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ গুরুত্বপূর্ণ সেবাদানকারী প্রতিষ্ঠান হামলার শিকার হয়। সে সময় হামলার জন্য অস্ট্রেলিয়া চীনকে দায়ী করলেও বেইজিং তা নাকচ করে দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন