শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

অপেশাদার নভোচারীদের নিয়ে স্পেসএক্সের প্রথম বাণিজ্যিক ফ্লাইট

বণিক বার্তা ডেস্ক

কোনো ধরনের প্রশিক্ষিত নভোচারী ব্যতিরেকেই পৃথিবীর কক্ষপথে নিজেদের প্রথম বাণিজ্যিক ফ্লাইট পাঠিয়েছে স্পেসএক্স। সম্প্রতি ফ্লাইট পাঠায় মার্কিন বেসরকারি মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানটি। ফ্লাইটটিতে যাত্রী হিসেবে আছেন দুজন বিজয়ী প্রতিযোগী, একজন স্বাস্থ্যকর্মী তাদের ধনী পৃষ্ঠপোষক। মহাকাশ পর্যটনে এখন পর্যন্ত এটিই সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী ভ্রমণ। খবর এপি।

কোনো ধরনের পেশাদার নভোচারী ব্যতীত শুধু অপেশাদার ক্রু নিয়ে কোনো মহাকাশযানের এটিই প্রথম মহাকাশ ভ্রমণ। উড্ডয়নের পূর্বে ফ্লাইটটিতে থাকা ধনকুবের জ্যারেড আইজ্যাকম্যান বলে উঠেন, পাঞ্চ ইট, স্পেসএক্স!

দুজন পুরুষ দুজন নারী নিয়ে স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলটি একটি অস্বাভাবিক উচ্চতার কক্ষপথে তিনদিন ধরে প্রদক্ষিণ করবে। ফ্লাইটটির প্রদক্ষিণ পথ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ১৬০ কিলোমিটার উপরে অবস্থিত। চলতি সপ্তাহের শেষ দিকে যাত্রীদের নিয়ে মহাকাশযানটি ফ্লোরিডা উপকূলে অবতরণ করবে। ফ্লাইটের মাধ্যমে মহাকাশ পর্যটন আয়ের খাতায় প্রথমবারের মতো নিজের নাম লেখান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলোন মাক্স।

এদিকে মহাকাশ ভ্রমণের খাতায় নাম লেখানোর তালিকায় জ্যারেড আইজ্যাকম্যান তৃতীয় ধনকুবের। এর আগে জুলাইয়ে সংক্ষিপ্ত স্পেস-স্কিমিং ফ্লাইটে মহাকাশ ভ্রমণ করেন মহাকাশ সংস্থা ভার্জিন গ্যালাক্টিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন মহাকাশ সংস্থা ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। কিশোর বয়সে শুরু করা পেমেন্ট প্রসেসিং কোম্পানির মাধ্যমে নিজের ভাগ্য গড়ে তোলা শুরু করেন ৩৮ বছর বয়সী আইজ্যাকম্যান।

আইজ্যাকম্যানের সঙ্গে ইন্সপারেশন৪ নামক ফ্লাইটে সফরসঙ্গী হিসেবে ছিলেন ২৯ বছর বয়সী হেইলি আর্সেনউক্স। শৈশবে বোন-ক্যান্সারে আক্রান্ত আর্সেনউক্স টেনিসির মেমফিসে অবস্থিত সেইন্ট জুড চিলড্রেন রিসার্চ হসপিটালে একজন চিকিৎসা সহকারী হিসেবে কাজ করেন। শিশুকালে এখানেই তার চিকিৎসা করা হয়েছিল। হাসপাতালটির কার্যক্রম পরিচালনা করার জন্য নিজস্ব তহবিল থেকে ১০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দেন আইজ্যাকম্যান। পাশাপাশি আরো ১০ কোটি ডলার অনুদানের জন্য তিনি সবার কাছে আহ্বান জানান। ফ্লাইটে অংশ নেয়ার মাধ্যমে আর্সেনউক্স সবচেয়ে কম বয়সী মার্কিন নাগরিক কৃত্রিম অঙ্গ বহনকারী প্রথম ব্যক্তি হিসেবে মহাকাশে পদার্পণ করছেন। আর্সেনউক্সের বাম পায়ে একটি টাইটানিয়ামের রড সংযুক্ত রয়েছে।

ফ্লাইটের অপর যাত্রীদের একজন সুইপস্টেক বিজয়ী ৪২ বছর বয়সী ক্রিস সেমব্রোস্কি। তিনি একজন ডাটা প্রকৌশলী হিসেবে ওয়াশিংটনে কর্মরত। অন্য যাত্রী ৫১ বছর বয়সী সিয়ান প্রক্টর। সিয়ান যুক্তরাষ্ট্রের আরিজোয়ানায় একজন কমিউনিটি কলেজে শিক্ষাবিদ হিসেবে কাজ করেন।

প্রথমে মহাকাশ পর্যটনের বিরোধিতা করলেও বর্তমানে ধরনের উদ্যোগকে সমর্থন দিচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসার প্রশাসক বিল নেলসন জানান, পৃথিবীর কাছাকাছি কক্ষপথগুলো এখন অনেক সহজলভ্য হয়ে উঠেছে। ফলে অনেক মানুষ মহাকাশের সৌন্দর্য উপভোগ করতে পারবে। তিনি কয়েক দশক পূর্বে একটি স্পেস শাটলে ভ্রমণ করেছিলেন।

ইন্সপারেশন৪ নামের ফ্লাইটটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থায় পরিচালিত হলেও এর যাত্রীদের ছয় মাসব্যাপী একটি ছোট প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হয়েছে। যেকোনো ধরনের জরুরি অবস্থায় যাতে ফ্লাইটের নিয়ন্ত্রণ গ্রহণ করা যায় সেজন্য তাদের প্রশিক্ষণ দেয়া হয়। তবে ক্যাপসুলের অববোর্ড কম্পিউটারগুলোর নিয়ন্ত্রণে থাকবে স্পেসএক্সের তত্ত্বাবধায়ক দল। গ্রাউন্ড স্টেশন থেকে এসব পরিচালনা করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন