শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

রাডার প্রযুক্তিতে বিনিয়োগ করেছে জেনারেল মোটরস

বণিক বার্তা ডেস্ক

মার্কিন রাডার সেন্সরের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওকুলিতে কয়েক লাখ ডলার বিনিয়োগ করেছে জেনারেল মোটরস (জিএম) মার্কিন গাড়ি নির্মাতা সংস্থাটি তার রাডারের রেজল্যুশন বাড়াতে এবং আংশিক স্বচালিত পূর্ণ স্বচালিত গাড়ির জন্য ওকুলির স্বল্প মূল্যের সফরওয়্যার ব্যবহার করতে চাইছে। যদিও বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করেনি জিএম। খবর রয়টার্স।

ওকুলির সহপ্রতিষ্ঠাতা স্টিভেন হং বলেন, জিএম রাডারের রেজল্যুশন বাড়াতে এবং তার আংশিক স্বচালিত এবং স্বচালিত যানবাহনের সংখ্যা বাড়াতে ওকুলির স্বল্প মূল্যের সফটওয়্যার ব্যবহার করবে। বিনিয়োগের মাধ্যমে বোঝা যাচ্ছে সংস্থাটি প্রযুক্তি নিয়ে সত্যিকার অর্থেই সচেতন। তবে ওকুলিতে জিএমের বিনিয়োগের পরিমাণ প্রকাশ করতে অস্বীকৃতি জানান তিনি।

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা চলতি বছর মডেলগুলোতে রাডার সেন্সর বাদ দিয়েছে। ফলে উন্নত ড্রাইভার সহকারী সিস্টেমের নিরাপত্তা এবং কর্মক্ষমতা নিয়ে আবারো প্রশ্ন দেখা দিয়েছে। বস্তুর মধ্যে দূরত্ব পরিমাপ করা রাডার একটি গাড়িকে গতি নিয়ন্ত্রণ সামনের গাড়ির সঙ্গে গতি মিলিয়ে ব্রেক কষতে সক্ষম করে তোলে। স্বল্প আলো প্রতিকূল আবহাওয়াতেও রাডার ভালো কাজ করে। টেসলার প্রধান নির্বাহী ইলোন মাস্ক লিডার রাডারের মতো অতিরিক্ত সেন্সরকে খুব কম সহায়তাকারী হিসেবে আখ্যায়িত করেছেন। পরিবর্তে ড্রাইভিং অটোমেশন সিস্টেমের জন্য টেসলা ক্যামেরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থাকে উন্নত করার দিকে মনোযোগ দিচ্ছে।

টেসলার কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালক আন্দ্রেজ কারপাথির প্রচলিত রাডারের ত্রুটি সম্পর্কিত মন্তব্যের সঙ্গে একমত পোষণ করেছেন স্টিভেন হং। গত জুনে কারপাথি বলেছিলেন, রাডার কখনো কখনো পরিবেশের অন্ধ পরিমাপ করে। এবং এটি দৃষ্টিশক্তি ব্যবস্থাকে আটকে রাখে।

ওকুলির স্টিভেন হং বলেন, ঐতিহ্যবাহী রাডার খুব কম রেজল্যুশনের এবং গোলমেলে। তবে উচ্চ রেজল্যুশন রাডারগুলো ক্যামেরা অন্যান্য সেন্সরের ব্যর্থতার সময় গুরুত্বপূর্ণ ব্যাকআপ সরবরাহ করে। ফলে রাডার গাড়িগুলোকে অতিরিক্ত নিরাপত্তা সম্পন্ন করে তোলে। দাম কমার সঙ্গে সঙ্গে টেসলাও রাডার ব্যবহার শুরু করবে বলে আশা প্রকাশ করেন তিনি। হং বলেন, রাডার ব্যবহার না করা কোনো বুদ্ধিমানের কাজ হবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন