বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক খবর

বিশ্বের প্রথম শৌখিন নভোচারীদের নিয়ে পৃথিবীর কক্ষপথে স্পেসএক্সের ফ্লাইট

বণিক বার্তা অনলাইন

বিশ্বে প্রথম শৌখিন নভোচারী দল নিয়ে পৃথিবীর কক্ষপথে যাত্রা শুরু করেছে আমেরিকান মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের ফ্লাইট। স্থানীয় সময় বুধবার তাদের এ যাত্রা শুরু হয়। ব্যক্তিগত এ ফ্লাইটটি তিনদিনে জন্য পৃথিবীকে প্রদক্ষিণ করবে।

বৃটিশ গণমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, স্পেসএক্সের উদ্যোগে এই যাত্রা এযাবতকালে মহাকাশ পর্যটনে একটি উচ্চাভিলাসী পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে। এটি ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রথম কোনো ‘চার্টার্ড যাত্রী ফ্লাইট’ এবং শৌখিন (অপেশাদার) নভোচারীদের নিয়ে পৃথিবীর কক্ষপথে প্রথম কোনো রকেটের যাত্রা।  

নাসার কেপ কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরুর আগে স্পেসএক্সের পরিচালক বেনজি রিড বলেন, সত্যি বলতে আনন্দে আমি আপ্লুত। এটা ভাবতে গেলে আমার গায়ের লোম দাঁড়িয়ে যাচ্ছে। এমনকি এটা নিয়ে কথা বলার এ সময়ও। 

ফ্লাইটটিতে নেতৃত্ব দিচ্ছেন ৩৮ বছর বয়সী জারেড আইজাকম্যান। কিশোর বয়সে একটি পেমেন্ট প্রসেসিং কোম্পানিতে যিনি কাজ শুরু করেন। গত জুলাই মাসে ভার্জিন গ্যালাক্টিক্সের রিচার্ড ব্রানসন ও ব্লু অরিজিনের জেফ বেজোসের পর তিনি তৃতীয় বিলিয়নিয়ার যিনি এ যাত্রায় সঙ্গী হয়েছেন। 

উল্লেখ্য যে, চলতি সপ্তাহের শেষ দিকে ফ্লোরিডার উপকূলে নেমে আসার আগে যাত্রীরা তিনদিন পৃথিবীকে প্রদক্ষিণ করবেন। এসময় তাদের অবস্থান থাকবে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে সর্বোচ্চ ৩৫৭ মাইল (৫৭৫ কিলোমিটার) থেকে সর্বনিম্ন ১০০ মাইল (১৬০ কিলোমিটার) উচ্চতায় ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন