বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

দেশের খবর

মিরসরাইয়ে ইউসেপ-ক্লিফটন-অপকা টেকনিক্যাল স্কুল

শিল্প-কারখানার জন্য তৈরি হচ্ছে দক্ষ জনশক্তি

বণিক বার্তা প্রতিনিধি, মিরসরাই

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পুরোদমে চালু হলে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে। ছোট-বড় প্রায় ১১ হাজার শিল্প-কারখানা গড়ে উঠবে। এসব শিল্প-কারখানায় প্রয়োজন হবে দক্ষ জনশক্তির। তাই দক্ষ জনশক্তি গঠনে টেকনিক্যাল স্কুলের কোনো বিকল্প নেই। চট্টগ্রামের মিরসরাইয়ে বেকার যুবক-যুবতীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে চালু করা হয়েছে ইউসেপ-ক্লিফটন-অপকা টেকনিক্যাল স্কুল গত এপিল উপজেলার মস্তাননগরে অবস্থিত অপকার প্রধান কার্যালয়ে স্কুলটির কার্যক্রম উদ্বোধন করা হয়।

জানা গেছে, এইচএসবিসি ব্যাংকের অর্থায়নে ইউসেপ বাংলাদেশ পরিচালিত ইউসেপ আমবাগান টেকনিক্যাল স্কুলের আওতায় ইউসেপ-ক্লিপটন-অপকা টেকনিক্যাল স্কুলএর কার্যক্রম শুরু হয় মস্তাননগর অস্থায়ী কার্যালয়ে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে দক্ষ জনশক্তি সরবরাহের লক্ষ্যে স্কুল স্থাপনের মূল লক্ষ্য বলে জানান সংশ্লিষ্টরা। স্কুলে এইচএসবিসি স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় স্যুইং মেশিন অপারেটর ট্রেডে ২৫ জন নারী ইলেকট্রিক্যাল ট্রেডে ২৫ জন পুরুষকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণার্থীদের কাছ থেকে কোনো অর্থ নেয়া হয় না বলেও জানায় কর্তৃপক্ষ।

ইউসেপ বাংলাদেশের চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক ইঞ্জিনিয়ার জয় প্রকাশ বড়ুয়া জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিপুলসংখ্যক জনশক্তি নিয়োগ দেয়া হবে। কিন্তু দক্ষ জনশক্তি না পেলে কারখানার মালিকদের বিদেশ থেকে জনশক্তি আনতে হবে। তাই দেশীয় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে ইউসেপ-ক্লিপটন-অপকা টেকনিক্যাল স্কুল স্থাপন করা হয়েছে। স্কুলে প্রশিক্ষণ নেয়া সব শিক্ষার্থীর ব্যয়ভার বহন করবে এইচএসবিসি ব্যাংক।

অপকা নির্বাহী পরিচালক মোহাম্মদ আলমগীর জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে দক্ষ জনশক্তির কোনো বিকল্প নেই। তাই মিরসরাইয়ের বিশাল জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে টেকনিক্যাল স্কুল স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন