শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

খবর

এপ্রিলের মধ্যে করোনার টিকার বড় চালান পাচ্ছে বাংলাদেশ —পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশ নভেল করোনাভাইরাসের টিকার বড় একটি চালান পাচ্ছে। দেশে যে পরিমাণ টিকা এসেছে এবং আরো যা আসার অপেক্ষায় রয়েছে সব মিলিয়ে ২০২২ সালের এপ্রিলের মধ্যেই দেশে ২৪ কোটি ডোজ কভিড-১৯ টিকা আসবে। গতকাল ডাচ্-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) আয়োজিত অন্তর্ভুক্তিমূলক ব্যবসা শিরোনামে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৪ কোটি ডোজ কভিড-১৯ টিকা লাইনআপে রয়েছে। এই টিকার বেশির ভাগই কোভ্যাক্স থেকে পাওয়া যাবে। আগামী বছরের মার্চ থেকে এপ্রিলের মধ্যেই টিকা দেশে চলে আসবে বলে আশা করা হচ্ছে। প্রথম ধাপে আট কোটি মানুষকে টিকা দিতেই টিকাগুলো সংগ্রহ করা হচ্ছে। এরই মধ্যে দেশে কোটি ৩০ লাখ লোককে টিকা দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাশিয়া থেকে টিকা সংগ্রহের ক্ষেত্রে খুব একটা অগ্রগতি নেই। তবে রাশিয়ার সঙ্গে এটা নিয়ে যোগাযোগ অব্যাহত আছে।

যুক্তরাজ্য বাংলাদেশী নাগরিকদের সেই দেশে ভ্রমণে রেড অ্যালার্ট প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাসের টিকার এক ডোজ না নেয়া সত্ত্বেও ব্রিটেন অন্য দেশের নাগরিকদের দেশটিতে আশ্রয় দিচ্ছে, অথচ বাংলাদেশী নাগরিকদের জন্য দেশটিতে প্রবেশে রেড লিস্ট রাখার বিষয়টি দুঃখজনক।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণের উচ্চ হার বিবেচনায় নিয়ে গত এপ্রিল বাংলাদেশকে রেড লিস্টে অন্তর্ভুক্ত করে যুক্তরাজ্য। বাংলাদেশসহ যেসব দেশ ব্রিটেন ভ্রমণের রেড লিস্টে রয়েছে, সেসব দেশ থেকে ব্রিটিশ নাগরিকরা দেশটিতে ঢুকতে পারলেও থাকতে হচ্ছে ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টিনে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন