শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

বিটকয়েন ব্যবহারে জটিলতার মুখোমুখি সালভাদর

বণিক বার্তা ডেস্ক

এক সপ্তাহ আগে প্রথম দেশ হিসেবে বিটকয়েনের লেনদেন শুরু করে এল সালভাদর। লেনদেনের শুরু থেকেই নানা জটিলতার মুখোমুখি হয় দেশটি। এখন পর্যন্ত ভার্চুয়াল মুদ্রা নিয়ে সিস্টেমেটিক সমস্যায় জর্জরিত কেন্দ্রীয় আমেরিকার দেশটি।

এপির একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে চিভো নামে একটি ডিজিটাল ওয়ালেট চালু করেছিল এল সালভাদর। তবে সিস্টেমটি প্রায়ই রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ থাকে। অতিরিক্ত ব্যবহারকারীর চাপের কারণে এমনটা হতে পারে বলছেন সংশ্লিষ্টরা।

বিটকয়েনের লেনদেন উৎসাহিত করতে সরকার প্রত্যেক হিসাবধারীকে ৩০ ডলারের বিটকয়েন বোনাস দিয়েছে। বোনাস নেয়ার জন্য হিসাব খোলার হিড়িক পড়ে গেছে। অনেকেই ওয়ালেটটি ডাউনলোড করতে সক্ষম হলেও লেনদেন করতে পারছেন না।

সড়কের একজন বিক্রেতা সেজার ইসট্রাডা বলেন, অনেক চেষ্টার পর আমি চিভো অ্যাপটি ডাউনলোড করতে পেরেছি। তবে আমি ৩০ ডলারের বিটকয়েন ব্যবহার করতে পারিনি।

বিটকয়েন ব্যবহারে সমস্যাগুলো কেবল প্রযুক্তিগত ত্রুটির মধ্যে সীমাবদ্ধ নয়। চিভো স্বয়ংক্রিয় টেলর মেশিনের একজন তরুণ কর্মী স্টিভেন বলেন, সমস্যাগুলো অব্যাহত রয়েছে। তবে নিয়ে অনেকগুলো মিথ্যা তথ্যও ছড়িয়েছে। লোকেরা বলছে, কেউ যদি অ্যাপটি ডাউনলোড করে তবে সরকার তাদের ওপর গুপ্তচরবৃদ্ধি করতে পারে কিংবা তাদের ব্যাংক হিসাব খালি করে দিতে পারে। এমন সব অবিশ্বাস মানুষের মধ্যে ঢুকে গেছে।

জটিলতার বিষয়টি স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট নায়েব বুকেলেও। তিনি বলেন, প্রযুক্তিগত ত্রুটির কারণে কিছু ফোনে অ্যাপটি কাজ করছে না। আমরা লক্ষ্য নির্ধারণ করেছি, যা খুব উচ্চাভিলাষী ছিল এবং আমরা ভুল করেছি। তবে আমরা সেগুলো সংশোধন করছি। লাখ লাখ মানুষ এখন কোনো সমস্যা ছাড়াই তাদের চিভো ওয়ালেট ব্যবহার করতে পারছে। শিগগিরই সবাই সুবিধাগুলো উপভোগ করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন