বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

শেয়ারবাজার

তিন বছরে ৪.০৩% শেয়ার ছাড়তে চায় ওয়ালটন

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ লিমিটেড বার্জার পেইন্ট বাংলাদেশ লিমিটেডকে এক বছরের মধ্যে ফ্রি ফ্লোট শেয়ার ১০ শতাংশে উন্নীত করার নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর পরিপ্রেক্ষিতে কমিশনের কাছে শেয়ার ছাড়ার বিষয়ে কিছু প্রস্তাব দিয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির প্রস্তাব অনুসারে তারা তিন বছরের মধ্যে দশমিক শূন্য শতাংশ শেয়ার ছাড়তে চায়। বাকি শতাংশ শেয়ার পরবর্তী সময়ে ছাড়ার প্রস্তাব দিয়েছে কোম্পানিটি।

গতকাল বিএসইসির কাছে ওয়ালটনের ব্যবস্থাপনা পরিচালক স্বাক্ষরিত -সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে আগামী তিন বছরে দশমিক শূন্য শতাংশ শেয়ার ছাড়ার প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে ত্রৈমাসিক কিস্তিতে শেয়ার ছাড়তে চায় তারা। বর্তমানে ওয়ালটনের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার লকইন থাকায় শেয়ার ছাড়ার জন্য অব্যাহতি চাওয়া হয়েছে। আগামী তিন বছরের মধ্যে দশমিক শূন্য শতাংশ শেয়ার ছাড়ার পর বিদ্যমান দশমিক ৯৭ শতাংশ শেয়ার মিলিয়ে ওয়ালটনের ফ্রি ফ্লোট শেয়ারের পরিমাণ দাঁড়াবে শতাংশে। বাকি শতাংশ শেয়ার তিন বছর পর কমিশনের সঙ্গে আলোচনা করে ছাড়তে চায় ওয়ালটন।

শেয়ার ছাড়াসংক্রান্ত ওয়ালটনের প্রস্তাবের বিষয়ে বিএসইসির কর্মকর্তারা বলছেন, কোম্পানিটির প্রস্তাব আমাদের কাছে এসেছে। আমরা এটির যৌক্তিকতা যাচাই করে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করব। তবে ১০ শতাংশ শেয়ার ছাড়ার সিদ্ধান্ত বলবৎ থাকছে বলে জানান তারা।

প্রসঙ্গত, কমিশনের নির্দেশনা অনুসারে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজকে ১০ শতাংশের বাধ্যবাধকতা পূরণ করতে হলে কোম্পানিটিকে আরো দশমিক শূন্য শতাংশ শেয়ার ছাড়তে হবে। এছাড়া আইসিবিকে দশমিক ৮১ শতাংশ বার্জার পেইন্টসকে শতাংশ শেয়ার ছাড়তে হবে। তিন কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ধারণ করা শেয়ার থেকেই শেয়ার ছাড়তে হবে। এক্ষেত্রে নতুন করে কোনো শেয়ার ইস্যু করা হবে না।

 শেয়ার ইস্যুর জন্য কোম্পানিগুলোকে সর্বোচ্চ এক বছর সময় দেয়া হয়েছে। এক্ষেত্রে প্রতি মাসে সর্বোচ্চ শতাংশ করে শেয়ার ছাড়া যাবে। বিদ্যমান বাজারদরে শেয়ার ছাড়তে হবে। প্রতি মাসে শেয়ার ছাড়ার বিষয়টি প্রতিবেদন আকারে কমিশনকে অবহিত করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন