শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

শিল্প বাণিজ্য

এফবিসিসিআই সভাপতির সঙ্গে বৈঠক

দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহী কসোভো ও ভিয়েতনাম

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে আগ্রহ প্রকাশ করেছে কসোভো ও ভিয়েতনাম। গতকাল এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এমন প্রত্যাশা করেন বাংলাদেশে নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়া ও ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েন তিয়েন।

সাক্ষাত্কালে দুই রাষ্ট্রদূত দেশসমূহের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্ভাবনা তুলে ধরেন। পাশাপাশি কসোভোর অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশকে পাশে চান রাষ্ট্রদূত গুনার ইউরিয়া। এসময় আসিয়ানভুক্ত দেশসমূহের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব দেন রাষ্ট্রদূত ফাম ভিয়েন তিয়েন।

গুনার ইউরিয়া বলেন, কসোভোকে শুল্কমুক্ত বাজার সুবিধা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তাই দেশটিতে বিনিয়োগ করলে তা এলডিসি উত্তরণ-পরবর্তী সময়ে বাংলাদেশের জন্য ইতিবাচক হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, বেশকিছু প্রতিষ্ঠান বিদেশে কারখানা স্থাপন করলেও বাংলাদেশী উদ্যোক্তাদের জন্য বিদেশে বিনিয়োগের সুযোগ এখনো কিছুটা নিয়ন্ত্রিত। এ বিষয়ে শিথিলতা আনতে এফবিসিসিআই সক্রিয়ভাবে কাজ করছে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত গুনার ইউরিয়ার কাছে এফবিসিসিআই ও কসোভো চেম্বার অব কমার্সের মধ্যে সম্ভাব্য সমঝোতা স্মারকের খসড়া হস্তান্তর করা হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি মো. হাবিব উল্লাহ ডন ও সিইও মোহাম্মদ মাহফুজুল হক, বাংলাদেশ ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সৈয়দ এম রাহমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন