শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

নতুন স্পেস কোম্পানি প্রাইভেটিয়ার

এবার মহাকাশ দৌড়ে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক

বণিক বার্তা ডেস্ক

এতদিন পর্যন্ত সাধারণ মানুষের মধ্যে এ ছবিটাই স্পষ্ট ছিল যে মহাকাশ অভিযানে যান নভোচররা। আর বিভিন্ন দেশের স্পেস এজেন্সিই মূলত এসব অভিযানের আয়োজন করে। তবে বিগত কয়েক বছর ধরে এ ধারণা বদলাতে শুরু করেছে। কারণ স্পেস মিশন বা মহাকাশ অভিযানে আগ্রহ দেখিয়েছেন বিশ্বের বিভিন্ন ধনকুবের ও প্রযুক্তি উদ্যোক্তারা। এরই মধ্যে জেফ বেজোস, ইলোন মাস্ক, রিচার্ড ব্র্যানসনের নাম যুক্ত হয়েছে এ তালিকায়। এবার এ দলে নাম লেখাতে যাচ্ছেন বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। খবর টেক রাডার।

গতকাল এক টুইটে ওজনিয়াক জানান, তিনি একটি প্রাইভেট স্পেস কোম্পানি তৈরি করতে চলেছেন। অন্যদের মতো তিনিও এবার স্পেস মিশন নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন। বলা হচ্ছে, নতুন এ কোম্পানির নাম হবে প্রাইভেটিয়ার। আর এ কোম্পানির মূল লক্ষ্য হবে মানব জাতির জন্য মহাকাশ অভিযান নিরাপদ ও সহজলভ্য করে তোলা। তবে স্টিভ এখানে একা নন। তার সঙ্গে অন্যদের মধ্যে রয়েছে রিপকর্ডের সহপ্রতিষ্ঠাতা অ্যালেক্স ফিল্ডিং।

নতুন কোম্পানি নিয়ে একটি ভিডিও শেয়ার করে সেখানে ওজনিয়াকের ক্যাপশনএকসঙ্গে আমরা অনেক দূর যাব। টুইটারে শেয়ার করা ভিডিওটির সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে, সেখানে দেয়া বিশেষ বার্তা। ব্যাকগ্রাউন্ডে ভয়েস ওভারে বলা হয়, একসঙ্গে আমরা অনেক দূর যাব। একে অন্যের খেয়াল রাখব। সমস্যার সমাধান করব। এটা কোনো প্রতিযোগিতা, দৌড় বা খেলা নয়। আমরা কেবল একজন মানুষ বা একটি কোম্পানি কিংবা একটি জাতি নয়। আমরা একটা গ্রহ। আমরা আবিষ্কারক। আমরা স্বপ্ন দেখি, ঝুঁকি নেই। আমাদের মধ্যে রয়েছে ইঞ্জিনিয়ার এবং তারার দিকে তাকিয়ে থাকা স্বাপ্নিক মানুষের দল। আমরা মানুষ এবং এটা আমাদের ওপরেই নির্ভর করে যে কোনটা সঠিক, কোনটা ভালো। তাই আমাদের যা আছে তার যত্ন নেয়া প্রয়োজন, যাতে আগামী প্রজন্ম একসঙ্গে আরো ভালো থাকে।

নতুন কোম্পানিটি নিয়ে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। কোম্পানিটির ওয়েবসাইটে বলা হয়েছে, আকাশের কোনো সীমানা নেই। অন্যান্য তথ্যের মধ্যে রয়েছে হাওয়াই দ্বীপপুঞ্জে শুরু হওয়া একটি প্রযুক্তি সম্মেলনের ঘোষণা, যেখানে অংশ নিচ্ছে প্রাইভেটিয়ার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন