রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

আরো ২০টি এ২২০ জেটের ক্রয়াদেশ ব্রিজ এয়ারওয়েজের

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ মহামারী-পরবর্তী সময়ে দীর্ঘ ফ্লাইটের কার্যক্রম বিস্তৃত করতে চাইছে ব্রিজ এয়ারওয়েজ। এ লক্ষ্যে মার্কিন স্বল্প ব্যয়ের উড়োজাহাজ পরিবহন সংস্থাটি এয়ারবাসের আরো ২০টি এ২২০-৩৩০ জেটের ক্রয়াদেশ দিয়েছে। গতকাল এয়ারবাসের সঙ্গে এ-সংক্রান্ত চুক্তিতে পৌঁছার কথা জানিয়েছে সংস্থাটি।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে ব্রিজ এয়ারওয়েজ ৬০টি এ২২০-৩৩০ উড়োজাহাজের ক্রয়াদেশ দিয়েছে এয়ারবাসকে। আগামী মাসে সংস্থাটি প্রথম এ২২০ জেটের সরবরাহ নেবে। এরপর আগামী সাড়ে ছয় বছরে ব্রিজ প্রতি মাসে একটি করে এ২২০ উড়োজাহাজের সরবরাহ নেবে।

ব্রিজের প্রধান নির্বাহী ডেভিড নিলম্যান বলেন, আমাদের কাছে ৬০টি অতিরিক্ত এ২২০ উড়োজাহাজ কেনার বিকল্প ছিল এবং সেখান থেকে ২০টি কেনা হচ্ছে। আমরা যে প্রবৃদ্ধির পথে রয়েছে, এটি তারই নির্দেশক।

এয়ারবাসের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ক্রিশ্চিয়ান মেরার এক বিবৃতিতে বলেন, এ২২০ উড়োজাহাজ ১২০-১৬০ আসনের বাজারের উদ্দেশ্যে তৈরি এবং এটি পারফরম্যান্স ও প্রযুক্তির সংমিশ্রণকে প্রতিনিধিত্ব করে। এ জেটগুলো ব্রিজের দূরবর্তী গন্তব্যগুলোকে সংযুক্ত করতে সক্ষম করবে। এ ধরনের রুটগুলো আগে অলাভজনক কিংবা কিছু ক্ষেত্রে অসম্ভব ছিল।

গত মাসে ব্রিজ এয়ারওয়েজের মূল সংস্থা ব্রিজ এভিয়েশন গ্রুপ ব্ল্যাকরক ইনকরপোরেটেড ও নাইটহেড ক্যাপিটাল ম্যানেজমেন্ট এলএলসির নেতৃত্বে ২০ কোটি ডলার তহবিল সংগ্রহ করেছে। এর আগে প্রতিষ্ঠানটি ১০ কোটিরও বেশি তহবিল সংগ্রহ করেছে। গত মে মাসে ফ্লাইট শুরু করা ব্রিজ এখন ১৬টি মার্কিন শহর এবং প্রায় ৪০টি রুটে যাত্রী পরিবহন করছে।

নিলম্যান ২০২২ সালের শুরু থেকে ২ ঘণ্টারও বেশি দূরত্বের রুটে এ২২০ উড়োজাহাজ ব্যবহারের পরিকল্পনা করেছেন। ব্রিজের বর্তমানে ১৩টি এমব্রেয়ার এয়ারক্রাফট রয়েছে এবং ছোট ছোট মার্কিন শহরের মধ্যে পরিষেবা দেয়ার দিকে মনোনিবেশ করে। যেখানে বড় বড় এয়ারলাইনসের সরাসরি পরিষেবা নেই। ট্যাম্পা থেকে ফ্লোরিডা, নরফোক থেকে ভার্জিনিয়া, লুইসভিল থেকে কেনটাকি, তুলসো থেকে ওকলাহোমা, হার্টফোর্ড থেকে কানেকটিকাট, অ্যাক্রন থেকে ওহিও এবং নিউ অরলিন্সের মতো শহরগুলোতে পরিষেবা দেয় ব্রিজ।

নিলম্যান বলেছিলেন, তিনি আগামী বছর প্রায় অর্ধডজন অতিরিক্ত এমব্রেয়ার উড়োজাহাজ ক্রয়ের আশা করছেন। কভিড-১৯ মহামারীর কারণে কাছাকাছি দূরত্বে ব্রিজের ভ্রমণ বুকিং কিছুটা মন্দা। তবে ধীরে ধীরে এটি শক্তিশালী হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন