বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

চীনের ইভি খাত একীভূতকরণ হবে!

বণিক বার্তা ডেস্ক

চীনে অনেক বেশি বৈদ্যুতিক যানবাহন (ইভি) নির্মাতা রয়েছে বলে জানিয়েছেন দেশটির এক মন্ত্রী। এজন্য অটোমোবাইল শিল্পের নির্মাতাদের একীভূতকরণে উৎসাহ দেবে চীন। গতকাল চীনের শিল্প ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী শাও ইয়াচিন এ কথা বলেন। খবর রয়টার্স।

মন্ত্রী বলেন, চীন বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নেটওয়ার্ক উন্নত করবে এবং গ্রামীণ বাজারেও ইভি বিক্রি ত্বরান্বিত করবে। দূষণ কমাতে সরকারের পরিবেশবান্ধব যানবাহনের প্রচারের ফলে বৈদ্যুতিক গাড়ি নির্মাতারা যেমন নিও ইনকরপোরেটেড, এক্সপেং ইনকরপোরেটেড ও বিওয়াইডি কো লিমিটেড চীনে উৎপাদনক্ষমতা বাড়িয়েছে।

বিশ্বজুড়ে চলমান চিপ সংকটের বিষয়টি উল্লেখ করে মন্ত্রী ইয়াচিন বলেন, যানবাহনের চিপ ঘাটতি মোকাবেলায় মন্ত্রণালয় বিকল্প সমাধানের গতি বাড়িয়েছে।

গত সপ্তাহে চীনের নিয়ন্ত্রক সংস্থা দাম বাড়ানোর জন্য তিনটি গাড়ির চিপ বিক্রি করা প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। এ ধরনের পদক্ষেপের মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজারে চিপ উৎপাদনে সহায়তা করছে দেশটি। দীর্ঘদিন ধরে চলমান বৈশ্বিক চিপ ঘাটতি বড় বড় গাড়ি নির্মাণ সংস্থার উৎপাদন কার্যক্রমকে ক্ষতিগ্রস্ত করেছে। চিপের ঘটাতির কারণে টয়োটা, ফোর্ড, হোন্ডা ও ফক্সওয়াগনের মতো গাড়ি নির্মাতা সংস্থাগুলো সাময়িকভাবে গাড়ি উৎপাদন বন্ধ ও কমাতে বাধ্য হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন