বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক খবর

আফগানিস্তানে একমাসে দেড় শতাধিক গণমাধ্যম বন্ধ

বণিক বার্তা অনলাইন

গত দেড়মাসে রাজধানী কাবুলসহ আফগানিস্তানের বিভিন্ন প্রদেশের দেড়শোর বেশি গণমাধ্যম বন্ধ হয়ে গেছে। দেশটির সাপোর্টিং ফ্রি মিডিয়া ইন আফগানিস্তান নামে একটি সংগঠনের বরাত দিয়ে টোলো নিউজ জানিয়েছে, বন্ধের প্রধান দুটি কারণ হলো আর্থিক দুরাবস্থা এবং কঠোর বিধি নিষেধ।

সংগঠনটির কর্মকর্তারা জানান, অর্থ সংকট এবং নানা ধরনের বিধি নিষেধের কারণে ১৫৩টি রেডিও, টেলিভিশন ও পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে গেছে। যদি অবিলম্বে আর্থিক সংকট কাটিয়ে উঠতে না পারে এবং বিধি নিষেধ দূর না হয় তাহলে এসব প্রতিষ্ঠান স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে।

আফগানিস্তান ফেডারেশন অব জার্নালিস্টের উপ প্রধান হুজাতুল্লাহ মুজাদাদি বলেন, এসব গণমাধ্যম যদি সমস্যা কাটিয়ে উঠতে না পারে তাহলে চালু থাকা প্রতিষ্ঠানগুলোও সংকটের মুখে পড়বে। সমস্যা সমাধানে তিনি আন্তর্জাতিক সংস্থা ও সংগঠনগুলোকে দ্রুত পদক্ষেপ নেয়ার আহবান জানান।

১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান সশস্ত্র যোদ্ধারা। প্রায় তিন সপ্তাহ পর মোল্লা হাসান আখুন্দকে প্রধান করে সরকার গঠন করে তারা। সেসময় দলটির পক্ষ থেকে সাংবাদিক ও গণমাধ্যমের জন্য নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয়া হয়।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন