বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

খেলা

সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিলেন মালিঙ্গা

ক্রীড়া ডেস্ক

ওয়ানডে ও টেস্ট থেকে আগেই অবসর নিয়েছেন লাসিথ মালিঙ্গা। লংকান গতিদানব এবার টি২০ ক্রিকেটকেও বিদায় জানালেন। এর মধ্য দিয়ে সব ধরণের ক্রিকেট থেকে তার বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি ঘটল। 

আজ সামাজিক যোগাযোগমাধ্যমে অবসরের ঘোষণা দেন মালিঙ্গা। তিনি ৩০টি টেস্ট, ২২৬টি ওয়ানডে ও ৮৪টি টি২০ ম্যাচ খেলে ৫৪৬ উইকেট শিকার করেছেন। 

তিনি শ্রীলংকার জার্সিতে সর্বশেষ টি২০ ম্যাচ খেলেছেন ২০২০ সালের মার্চে পাল্লেকেলেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। 

ঝলমলে ক্যারিয়ারে শ্রীলংকার বহু সাফল্যের কারিগর মালিঙ্গা। ২০১৪ সালে বাংলাদেশের মাটিতে আইসিসি টি২০ বিশ্বকাপ জয়ের মিশনে তিনিই ছিলেন নায়ক। ভয়ংকর ইয়র্কারে ব্যাটসম্যানের ঘুম হারাম করে দেয়া এই ফাস্ট বোলার ১০৭টি উইকেট শিকার করে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। তার চেয়ে দুটি উইকেট কম নিয়ে দুইয়ে বাংলাদেশের স্পিনার সাকিব আল হাসান, যিনি নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টি২০ সিরিজে এই রেকর্ডটা ভাঙার সম্ভাবনা জাগিয়েছিলেন। যদিও এ যাত্রায় পারেননি সাকিব, তাতে মালিঙ্গার রেকর্ডটা আরো কিছুদিন টিকে থাকছে। তবে অচিরেই হয়তো এটি নিজের করে নেবেন সাকিব। 

এছাড়া আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে দুটি হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখিয়েছেন মালিঙ্গা। ওয়ানডে ক্রিকেটেও তিনি তিনটি হ্যাটট্রিক করেছেন। 

ফিটনেস ধরে রাখতে ও সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে আরো মনোযোগী হতে ২০১১ সালে টেস্ট থেকে অবসর নেন মালিঙ্গা। এবার পুরোপুরি অবসরে গেলেন তিনি। 

টুইটারে অবসরের ঘোষণায় মালিঙ্গা বলেন, জুতাজোড়া তুলে রাখছি এবং সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। এই যাত্রায় যারা আমাকে সমর্থন করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা। সামনের সময়গুলোতে আমার অভিজ্ঞতা তরুণদের সঙ্গে ভাগাভাগি করার কথা ভাবছি।  


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন