শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

খেলা

চ্যাম্পিয়ন্স লিগের লড়াই শুরু আজ

নতুন ক্লাবে রোনালদো ও মেসির নতুন মিশন

ক্রীড়া ডেস্ক

ক্লাব ফুটবলের সবচেয়ে রোমাঞ্চকর লড়াই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ২০২১-২০২২ মৌসুমের গ্রুপ পর্বের খেলা শুরু হয়ে যাচ্ছে আজ। প্রথম দিনই মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা ও জুভেন্টাসের মতো বড় দল।


এবারের চ্যাম্পিয়ন্স লিগ উত্তাপ ছড়াচ্ছে গ্রুপ পর্ব থেকেই। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দুই খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি এবার নতুন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ খেলবেন। জুভেন্টাস ছেড়ে ম্যানইউতে যোগ দিয়েছেন রোনালদো, আর বার্সেলোনার জার্সি ছেড়ে পিএসজির জার্সি গায়ে তুলেছেন মেসি। ম্যানইউর হয়ে এরই মধ্যে প্রিমিয়ার লিগে দ্বিতীয়বারের মতো অভিষেক হয়েছে রোনালদোর। আজ চ্যাম্পিয়ন্স লিগেও তার অভিষেক ঘটবে। এফ গ্রুপের ম্যাচে বাংলাদেশ সময় রাত পৌঁনে এগারোটায় রেড ডেভিলরা খেলতে নামবে সুইস ক্লাব ইয়াং বয়েজের বিপক্ষে। রাত ১টায় মুখোমুখি হবে গ্রুপের অন্য দুই দল ভিলারিয়াল ও আটালান্টা।   


এদিকে বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি গোলের মালিক মেসি ক্লাবটির হয়ে জিতেছেন চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ৩৫টি শিরোপা। এ সময় ব্যালন ডিঅর ও ফিফা ব্যালন ডিঅর জিতেছেন ছয়বার। শৈশবে যোগ দেয়া এই ক্লাব ছেড়ে এবার তিনি নাম লিখিয়েছেন পিএসজিতে। ৩৪ বছর বয়সে ক্যারিয়ারের নতুন মিশনে নামছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগে অভিষেক হয়েছে। এবার চ্যাম্পিয়ন্স লিগে নতুন ক্লাবের হয়ে খেলতে নামবেন। এ গ্রুপের ম্যাচে কাল মেসিদের প্রতিপক্ষ বেলজিয়ামের ক্লাব ব্রুগে। গ্রুপটিতে রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিও, কাল যারা খেলবে জার্মানির আরবি লিপজিগের বিপক্ষে। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে রাত ১টায়।


বার্সেলোনা ছাড়া এই প্রথম অন্য কোনো ক্লাবের জার্সিতে খেলবেন মেসি। তার নতুন ক্লাব পিএসজি এখন পর্যন্ত ইউরোপিয়ান শিরোপা জিততে পারেনি। নেইমারকে বিশ্বরেকর্ড ২২২ মিলিয়ন ইউরোয় কিনেও ইউরোপে সফলতা আসেনি। এবার স্বপ্নপূরণের মিশন জোরালো করতে মেসিকে উচ্চ পারিশ্রমিক দিয়ে দলভুক্ত করেছে প্যারিস জায়ান্টরা। 


চ্যাম্পিয়ন্স লিগে এবার বাড়তি উত্তাপ ছড়াচ্ছে ইংলিশ ক্লাবগুলো। চেলসি, ম্যানসিটি, ম্যানইউর পাশাপাশি রয়েছে লিভারপুল। শুধু ম্যানসিটি ছাড়া বাকি সব ক্লাবই ইউরোপের মুকুট জয় করেছে। সর্বশেষ শিরোপাটিও গেছে ইংল্যান্ডে। এবার ম্যানইউর জার্সিতে নামছেন চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে রেকর্ড গোলস্কোরার রোনালদো। তাকে পেয়ে নতুন আশা জেগেছে ওল্ড ট্র্যাফোর্ডে।


ম্যানইউ (১৫), রিয়াল মাদ্রিদ (১০৫) ও জুভেন্টাসের (১৪) জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে মোট ১৩৪ গোল করেছেন রোনালদো। ১২০ গোল করে তার পরেই মেসি। তিন ও চারে থাকা রবার্ট লেভানডভস্কি (৭৩) ও করিম বেনজেমা (৭১) গোলে রোনালদো ও মেসির বেশ পেছনে। তবে রেকর্ডটা এখানেই হয়তো শেষ হয়ে যাচ্ছে না রোনালদোর, তিনি একে আরো সংহত করার সামর্থ্য রাখেন। ৩৬ বছর বয়সেও ফর্মের তুঙ্গে রয়েছেন পর্তুগিজ ফরোয়ার্ড। সম্প্রতি প্রিমিয়ার লিগে অভিষেকেই তিনি করেছেন জোড়া গোল। এবার ইউরোপিয়ান প্রতিযোগিতায় নতুন মিশনে নামছেন এই গোলমেশিন।


সাড়ে তিন মাস আগে জার্মান খেলোয়াড় কাই হাভার্টজের গোলে ম্যানচেস্টার সিটির স্বপ্নভঙ্গ করে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে নেয় চলসি। বেলজিয়ান ফরোয়ার্ড রোমেলু লুকাকুকে দলভুক্ত করায় এবার আরো শক্তিশালী ব্লুজরা। এছাড়া স্ট্যামফোর্ড ব্রিজে যোগ দিয়েছেন অ্যাতলেটিকো মাদ্রিদের সাবেক মিডফিল্ডার সাউল নিগুয়েজ।

রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ আগামীকাল খেলবে ইতালিয়ান সিরি-এ চ্যাম্পিয়ন ইন্টার মিলানের বিপক্ষে। ম্যাচটি শুরু হবে রাত ১টায়।


চ্যাম্পিয়ন্স লিগে কে কোন গ্রুপে:

গ্রুপ : পিএসজি, ম্যানসিটি, ক্লাব ব্রুগে ও লিপজিগ

গ্রুপ বি: অ্যাতলেটিকো, লিভারপুল, এফসি পোর্তো ও এসি মিলান

গ্রুপ সি: বরুশিয়া ডর্টমুন্ড, আয়াক্স, স্পোর্টিং লিসবন, বেসিকতাস

গ্রুপ ডি: রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, শাখতার দোনেত্স্ক ও শেরিফ টিরাসপল

গ্রুপ : বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, বেনফিকা ও ডায়নামো কিয়েভ

গ্রুপ এফ: ম্যানইউ, ভিলারিয়াল, আটালান্টা ও ইয়াং বয়েজ

গ্রুপ জি: সেভিয়া, লিল, রেড বুল ও ভল্ফসবুর্গ

গ্রুপ এইচ: চেলসি, জুভেন্টাস, জেনিত ও মালমো   

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন