বিবিসির বিশ্লেষণ

৫০ ডিগ্রি ছাড়ানো তাপমাত্রার ঘটনা বেড়েছে প্রায় দ্বিগুণ

বণিক বার্তা অনলাইন

গত ২৯ বছরে সারা বিশ্বের বিভিন্ন জায়গায় উষ্ণতম দিনের সংখ্যা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক বিশ্লেষণে বলা হয়েছে, ১৯৮০ থেকে ২০০৯ পর্যন্ত প্রায় তিন দশকে বিশ্বের বিভিন্ন জায়গায় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে ১৪ দিন। গত ৯ বছরে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ দিনে। এছাড়া তাপমাত্রা ৪৫ ডিগ্রি বা তার উপরে ছিল ১৪দিন । মধ্যপ্রাচ্য এবং উপসাগরীয় অঞ্চলে সাধারণত এত তাপমাত্রা হয়ে থাকে। 

ইতালিতে চলতি গ্রীষ্মে তাপমাত্রা রেকর্ড ভেঙে ৪৮.৪ এবং কানাডায় ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াস হয়ে গিয়েছিল। বিবিসির বিশ্লেষণে দেখা গেছে, চলতি দশকে ১৯৮০ থেকে ২০০৯ সালের চেয়েও তাপমাত্র ০.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। পূর্ব ইউরোপ, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিল কিছু অঞ্চলে তাপমাত্রা বেড়ে ১ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়ে গিয়েছিল। আর্কটিক এবং মধ্যপ্রাচ্যের কিছু অংশে তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি রেকর্ড করা হয়েছে। 

দশক প্রতি দ্রুত তাপমাত্রা বাড়ার কারণ হিসেবে জীবাশ্ম জ্বালানি পোড়ানোর বিষয়টিকে দায়ী করছেন বিশ্লেষকরা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এনভাইরোনমেন্টাল চেঞ্জ ইন্সটিটিউটের সহযোগী পরিচালক ড. ফ্রিডেরিক অটো বলেছেন, জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে তাপমাত্রা ১০০ ভাগ পর্যন্ত বাড়তে পারে। এতে মানুষ এবং প্রকৃতিতে মারাত্মক বিপর্যয় তৈরি হতে পারে। অক্সফোর্ডের স্কুল অব জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্টের জলবায়ু গবেষক ড. সিহান লি যত দ্রুত সম্ভব এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন।

বিবিসির বিশ্লেষণে ‘লাইফ অ্যাট ফিফটি ডিগ্রি সেলসিয়াস’ ডকুমেন্টরিতে বলা হয়েছে, ৫০ ডিগ্রি সেলসিয়াসের নিচের উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। গত বছর প্রকাশিত মার্কিন যুক্তরাষ্ট্রের রুটগার্স বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, উষ্ণায়নের মাত্রা অব্যাহত থাকলে ২১০০ সালের মধ্যে বিশ্বজুড়ে ১২০ কোটি জনগণ প্রচণ্ড তাপদাহে ভুগবে যা আজকের আক্রান্তদের চেয়ে অন্তত চারগুণ বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন