শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

খেলা

ইউএস ওপেন ২০২১

মেদভেদেভের কাছে হেরে রেকর্ড হলো না জোকোভিচের

বণিক বার্তা ডেস্ক

এখন পর্যন্ত ক্যালেন্ডার স্লাম (এক বছরে চারটি গ্র্যান্ড স্লাম) জিতেছেন মোট পাঁচজন খেলোয়াড়। যদিও ১৯৬৯ সালের পর আর কেউ এ কীর্তি গড়তে পারেননি। রড লেভারের কীর্তির পর এ বছর চারটি গ্র্যান্ড স্লামের সবগুলোই জিতে নেয়ার সুযোগ এসেছিল নোভাক জোকোভিচের সামনে। এছাড়া রজার ফেদেরার ও নোভাক জোকোভিচকে টপকে এককভাবে পুরুষদের টেনিসে সর্বোচ্চ ২১তম গ্র্যান্ড স্লাম জয়েরও হাতছানি ছিল সার্বিয়ান খেলোয়াড়ের সামনে। যদিও এ যাত্রায় তিনি পারলেন না। রোববার রাতে ফ্লাশিং মিডোতে ফাইনালে তাকে ৬-৪, ৬-৪, ৬-৪ গেমে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতে নিয়েছেন রাশিয়ার দানিল মেদভেদেভ।


২৫ বছর বয়সী মেদভেদেভ নিজের আগের দুটি গ্র্যান্ড স্লাম ফাইনালে হেরেছেন। একটিতে নাদালের কাছে, অন্যটিতে জোকোভিচের কাছে হেরেছেন। এবার আর খালি হাতে ফিরলেন না। নিউইয়র্কের এ ফাইনালে দুর্দান্ত পারফর্ম করে তিনি জোকোভিচের মতো সুপারস্টারকে কুপোকাত করেন।


ইউএস ওপেনে হারলেও ২০২১ সালে তিনটি গ্র্যান্ড স্লাম জয়ের কৃতিত্ব দেখিয়েছেন ৩৪ বছর বয়সী জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন জয় করে ছুঁয়েছেন ফেদেরার ও নাদালকে। এবার তার সামনে একই বছর চারটি গ্র্যান্ড স্লাম ও অলিম্পিক স্বর্ণ জয়ের হাতছানি ছিল। যদিও টোকিওতে তিনি ব্যর্থ হন, এবার ফ্লাশিং মিডোতে তাকে হতাশ করলেন মেদভেদেভ।


প্রথম গ্র্যান্ড স্লাম জয়ে গর্বিত মেদভেদেভ বলেন, আমি আমার টিমের প্রতি কৃতজ্ঞতা জানাই, যারা এখানে এসেছেন ও আমার খেলা দেখেছেন। আমার বাবা-মা, পরিবার আর বোনেরা। আমার কিছু বন্ধুও এখানে আছে। তোমাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই, কেননা স্ল্যাম জয় করার যাত্রাটা সহজ নয়। এই যাত্রায় আমাকে সহযোগিতা করায় তোমাদের সবার প্রতি কৃতজ্ঞতা।


মেদভেদেভকে অভিনন্দন জানিয়ে জোকোভিচ বলেন, এখানে যদি কেউ গ্র্যান্ড স্লাম শিরোপার দাবি রাখে, সে তুমি। সাবাস। আমি নিশ্চিত, সামনে তুমি আরো অনেক শিরোপা জিতবে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন