শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

খেলা

ইউএস ওপেনের ‘রানি’কে ব্রিটেনের রানির অভিনন্দন

ক্রীড়া ডেস্ক

টেনিসের নতুন ধ্রুবতারা ১৮ বছর বয়সী কিশোরী এমা রাদুকানু। শনিবার তিনি ইউএস ওপেন ফাইনালে সরাসরি সেটে হারান ১৯ বছর বয়সী ফার্নান্দেজকে। এর মধ্য দিয়ে ৪৪ বছর পর প্রথম কোনো ব্রিটিশ নারী হিসেবে গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয় করে ইতিহাস গড়লেন রাদুকানু। রোমানিয়ান বাবা ও চীনা মায়ের সন্তান রাদুকানুই এখন ইউএস ওপেনের নতুন রানি। নাওমি ওসাকার মুকুট এখন তার মাথায়। এ অর্জনের পর কিশোরী খেলোয়াড়টি ভাসছেন অভিনন্দনের জোয়ারে। খোদ ব্রিটেনের রানী এলিজাবেথ তাকে অভিনন্দন জানিয়েছেন। 

রানী এলিজাবেথ অভিনন্দন জানিয়ে বলেছেন, তোমার সাফল্যে আমি তোমাকে অভিনন্দন জানাই। এমন অল্প বয়সে এটা স্মরণীয় এক অর্জন। এটা তোমার কঠোর পরিশ্রম আর ইচ্ছাশক্তিরই প্রতিফলন। 

বিবৃতিতে রানী আরো বলেন, তোমার অবিশ্বাস্য পারফরম্যান্স নিয়ে আমার কোনো সংশয় নেই। আশাকরি তুমি এবং তোমার প্রতিদ্বন্দ্বী লেইলাহ ফার্নান্দেজ টেনিসের পরবর্তী প্রজন্মেকে অনুপ্রাণিত করতে পারবে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন আগেই জানিয়ে রেখেছিলেন, রাদুকানুর জন্য গোটা দেশ চিত্কার করবে। এবার ব্রিটেনের জয় শেষে তিনি টুইট করেছেন, কী উত্তেজনাপূর্ণ ম্যাচ! এমা রাদুকানুকে অনেক অনেক অভিনন্দন। তুমি অনন্যসাধারণ স্কিল, ধৈর্য্য এবং সাহস দেখিয়েছে। আমরা তোমার জন্য গর্বিত।

১৯৭৭ সালে সর্বশেষ ব্রিটিশ নারী হিসেবে গ্র্যান্ড স্লাম জয় করা ভার্জিনিয়া ওয়েড নিজে শনিবার নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে উপস্থিত থেকে দেখেছেন রাদুকানুর জয়। তার সামনে অবিশ্বাস্য পারফরম্যান্সে শিরোপা জিতে নেন রাদুকানু, যিনি গোটা টুর্নামেন্টে কোনো সেট হারেননি। আর প্রথম অবাছাই খেলোয়াড় হিসেবে কোনো মেজর আসর জিতলেন। 

১৮ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন মার্টিনা নাভ্রাতিলোভা বলেছেন, একটি নক্ষত্রের জন্ম হলো। এমা রাদুকানু ইতিহাস গড়েছে এবং সে সবেমাত্র শুরু করল। 

ব্রিটেনের সাবেক এক নম্বর খেলোয়াড় গ্রেগ রুসেদস্কি বলেছেন, সে বহুবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হতে যাচ্ছে, বিশ্বের এক নম্বর খেলোয়াড়ও হবে। সে দারুণ এক সম্ভাবনাময় খেলোয়াড় এবং ১৮ বছর বয়সী এক খেলোয়াড়ের শিরোপা জয় দেখাটা দারুণ উপভোগ্য। 

সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার প্যাট ক্যাশ বলেছেন, অবিশ্বাস্য। আমি কখনো ভাবিনি এটা হতে পারে (বাছাই খেলোয়াড়ের গ্র্যান্ড স্লাম জয়)। এটা এতটাই অভাবনীয় যে আমার বিশ্বাস হয় না। এটা হতবিহ্বল করে দেয়া পারফরম্যান্স। 

ব্রিটেনের সাবেক নাম্বার ওয়ান টিম হেনম্যানও উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, সে এতটাই ভালো খেলেছে যে মনে হচ্ছে সামনে আরো গ্র্যান্ড স্ল্যাম জিতবে। এটা কোনো কল্পনা বা ভ্রান্তি নয়, সে শীর্ষ পাঁচ খেলোয়াড়ের মতোই পারফর্ম করেছে।   


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন