রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

খবর

হাতের মুঠোয় ভূমিসেবা পাওয়ার ব্যবস্থা করতে চাই: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ভূমি সংক্রান্ত সেবা পেতে সাধারণ মানুষকে যেন ভোগান্তির শিকার না হতে হয় সে জন্য সব ধরনের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মানুষকে যেন দুয়ারে দুয়ারে ঘুরে বেড়াতে না হয়, সেদিকে লক্ষ্য রেখে ভূমি সেবাটা যেন মানুষ হাতের মু‌ঠোয় পায় সেই ব্যবস্থাটা আমরা করতে চেয়েছি‌।

আজ বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ভূমি মন্ত্রণালয়ের ভূমি ভবন, উপজেলা ও ইউনিয়নের ভূমি অফিস ভবন, অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি ডাটা ব্যাংকের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা ব‌লেন তি‌নি। অনুষ্ঠানে গণভবন থে‌কে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ভূমি ব্যবস্থাপনাটাকে আরও উন্নত করতে চাই। আমরা প্রথমবার যে সময় ক্ষমতায় আসি সে সময় থেকেই আমরা ব্যবস্থা নেয়া শুরু করি। হাতের মুঠোয় ভূমি সেবা নিশ্চিত করতে অনলাইনে খতিয়ান সংগ্রহ, উত্তরাধিকার ক্যালকুলেটর, অনলাইন ডাটাবেজসহ ভূমিসেবার সকল ক্ষেত্রে অধিকতর ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ই-মিউটেশন বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ ভূমি মন্ত্রণালয় জাতিসংঘের ইউনাইটেড নেশন্স পাবলিক সার্ভিস এ্যাওয়ার্ড-২০২০ অর্জন করেছে।

তিন‌ি বলেন, জাতিসংঘের এ পুরস্কার বাংলাদেশে এই প্রথম। এ স্বীকৃতি ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়কে আরও গতিশীল করেছে ও বিশ্ব দরবারে আমাদের মর্যাদা অধিকতর সুসংহত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এছাড়া স্বাগত বক্তব্য দেন ভূমি সচিব মোস্তাফিজুর রহমান। এসময় অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের কার্যক্রম ও প্রকল্পগুলোর ওপর আলাদা ভিডিও চিত্র পরিবেশিত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন