বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক খবর

সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক : জো বাইডেন

বণিক বার্তা ডেস্ক

তালেবানদের হাতে কাবুলের পতনের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে দুষেন অনেকে। এ বিষয়ে এবার মুখ খুললেন বাইডেন। ফের পুনর্ব্যক্ত করলেন, তার সরকারের সিদ্ধান্ত সঠিক ছিল। সেসাথে আফগানিস্তানে গণতন্ত্র ফেরাতে কিংবা দেশ পুনর্গঠনের দায়িত্ব যুক্তরাষ্ট্রের নয় বলেও মন্তব্য করেন তিনি।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানদের হাতে যাওয়ার পর অবকাশ সংক্ষিপ্ত করে সোমবার হোয়াইট হাউসে ফেরেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, আমাদের অনুমানের চেয়ে দ্রুত আফগান পরিস্থতি নাজুক হয়ে গেছে। এতদ্রুত পরিস্থিতি পাল্টে যাবে ধারণাও ছিল না। গত বিশ বছরে আফগান যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে বেশ মূল্য দিতে হয়েছে। অনেক শিক্ষা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য কোনো সময় ভালো ছিল না। মার্কিন সেনারা আরও কিছুদিন সেখানে অবস্থান করলেও পরিস্থিতি একই রকম হত। আফগানিস্তানের লোকেরাই নিজেদের রক্ষা করতে পারে নাই।

অবশ্য সেনা প্রত্যাহারে দায় দিয়েছেন পূর্ববর্তী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপর। বলেন, আগের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করে সমঝোতা করে গেছেন।

তালেবানরা আফগানিস্তানের দখল নেয়ার পর প্রথম বারের জনসমক্ষে বক্তৃতা দিলেন মার্কিন প্রেসিডেন্ট। এরআগে দূতাবাস কর্মীদের বিশেষ বিমানে সরিয়ে নেয়া হয়। দূতাবাস থেকে নামিয়ে ফেলা হয় যুক্তরাষ্ট্রের পতাকা। দেশ ছেড়ে পালিয়ে যান মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন