বৃহস্পতিবার | অক্টোবর ২৮, ২০২১ | ১২ কার্তিক ১৪২৮

টকিজ

দশম প্রয়াণ দিবসে তারেক মাসুদ স্মরণ ও স্মারক বক্তৃতা

ফিচার প্রতিবেদক

তারেক মাসুদের সঙ্গে মিশুক মুনীর

চলচ্চিত্রকার তারেক মাসুদ চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের দশম প্রয়াণ দিবস উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ মিশুক মুনীর স্মরণ তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১-এর আয়োজন করেছে। চলমান মহামারী দুর্যোগের কারণে আয়োজন অনলাইনে অনুষ্ঠিত হবে।

বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতা প্রদান করবেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র শিক্ষক, লেখক চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখার্জি। বক্তৃতার বিষয়: জাতিসত্তা, চলচ্চিত্র তৃতীয় দুনিয়া।

১৩ আগস্ট শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় অনলাইনে অনুষ্ঠেয় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ প্রয়াত চলচ্চিত্রকর্মীদের স্মরণ এবং তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১-এর আয়োজনে আলোচনায় অংশগ্রহণ করবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ, চলচ্চিত্র শিক্ষক, লেখক চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখার্জি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা লেখক বেলায়াত হোসেন মামুন। এছাড়া আয়োজনে অংশগ্রহণ করবেন চলচ্চিত্র শব্দগ্রাহক নাহিদ মাসুদ চলচ্চিত্রকার প্রসূণ রহমান। আয়োজনটি সঞ্চালনা করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা অদ্রি হূদয়েশ।

আয়োজন প্রসঙ্গে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির পক্ষ থেকে বলা হয়, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক সাংবাদিক মিশুক মুনীরসহ আরো তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন; যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির সম্মুখীন করেছে। যে শূন্যস্থান কোনোভাবেই পূরণ হওয়ার নয়। দিনটিকে বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতির জন্য এক শোকাবহ দিন মনে করা হয়। আর দিনটিকে আমরা সেভাবেই স্মরণ করে থাকি। তারই ধারাবাহিকতায় বর্তমান পরিস্থিতির আলোকে অনলাইনে এসব আয়োজন করা হয়েছে।

তারেক মাসুদ মিশুক মুনীর স্মরণ এবং তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১-এর আয়োজনটি ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির ফেসবুক পেজ facebook.com/Moviyana থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন