অর্ধবার্ষিক প্রতিবেদন প্রকাশ

লেনদেন শুরু এসবিএসি ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের মাধ্যমে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেডের শেয়ার লেনদেন আজ থেকে শুরু হবে। পুঁজিবাজারে ব্যাংকটি এন ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসইতে ব্যাংকটির ট্রেডিং কোড হবে SBACBANK আর কোম্পানি কোড হবে ১১১৫১।

এদিকে সাউথবাংলা এগ্রিকালচারাল ব্যাংক লিমিটেড চলতি ২০২১ হিসাব বছরের অর্ধবার্ষিকের (জানুয়ারি-জুন) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। গত ছয় মাসে আইপিও শেয়ার বাদে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৪৯ পয়সা। আইপিও পরবর্তী শেয়ার হিসাবে ব্যাংকটির ইপিএস দাঁড়িয়েছে ২৭ পয়সা।

আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) আইপিও শেয়ার বাদে দাঁড়িয়েছে ১৫ টাকা ২৮ পয়সা। আর আইপিও-পরবর্তী শেয়ার হিসাবে দাঁড়িয়েছে ১৪ টাকা ৬১ পয়সা।

এর আগে আগস্ট এসবিএসি ব্যাংক লিমিটেডের আইপিওর শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়া হয়। ২৯ জুলাই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান কার্যালয় নিকুঞ্জে আইপিওর শেয়ার বরাদ্দ অনুষ্ঠিত হয়।

বিএসইসির ৭৭৩তম কমিশন সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দেয়া হয়। এসবিএসি ব্যাংক পুঁজিবাজারে ১০ টাকা অভিহিত মূল্যে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যাংকটি সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন