ক্রয়চাপের কারণে শুরুর পতন কাটিয়ে সূচকের উত্থান

নিজস্ব প্রতিবেদক

কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক বাজার থেকে অতিরিক্ত তারল্য তুলে নেয়া মেয়াদি আমানতের সুদহার বাড়ানোর উদ্যোগের কারণে গতকাল লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে সূচকের পতন হতে থাকে। মাত্র আধা ঘণ্টায় ৭২ পয়েন্ট হারায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। অবশ্য এর পর থেকেই শেয়ার কেনার চাপ বাড়তে থাকে। যা বজায় ছিল শেষ পর্যন্ত। এতে দিনশেষে সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক নিম্নমুখী ছিল। এর কিছু সময় পর সূচকের সামান্য ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যায়। এরপর আবার উত্থান পতনের মাধ্যমে উত্থান অবস্থায় লেনদেন শেষ হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে হাজার ৬২৮ দশমিক ১৪ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৫৯৬ দশমিক ০৭ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, একমি ল্যাবরেটরিজ, ওরিয়ন ফার্মা লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড পাওয়ার গ্রিড লিমিটেডের।

এদিকে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে ১২ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে হাজার ৪৫২ দশমিক ১১ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৩৯ দশমিক ৩৪ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৩৯২ দশমিক ৬২ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৩৮৫ দশমিক ৮৯ পয়েন্টে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ ৮৬ হাজার টাকা। আগের কার্যদিবসে হাজার ৫১১ কোটি ৬৬ লাখ ৫৮ হাজার টাকার লেনদেন হয়। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১৭৩টির আর অপরিবর্তিত ছিল ২০টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৬ দশমিক ২৭ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে প্রকৌশল খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ দশমিক ৬৫ শতাংশ দখলে নিয়েছে বস্ত্র খাত। ১৪ দশমিক ১৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ রসায়ন খাত। দশমিক ৯৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল বিবিধ খাত। আর দশমিক ৬৭ শতাংশ লেনদেনের ভিত্তিতে পঞ্চম অবস্থানে রয়েছে জ্বালানি বিদ্যুৎ খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ন্যাশনাল পলিমার লিমিটেড, জিপিএইচ ইস্পাত লিমিটেড, এসএস স্টিল লিমিটেড, জেনেক্স ইনফোসিস লিমিটেড, মালেক স্পিনিং লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি ফু-ওয়াং সিরামিক লিমিটেড।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ৬০ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৭৪ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৫১৩ দশমিক ৩২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ১৪৪টির আর অপরিবর্তিত ছিল ২০টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ১২৮ কোটি ১৮ লাখ ২৬ হাজার ৪৬৬ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮১ কোটি ১৪ লাখ ৭২ হাজার ৯৫৭ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন