উত্তরা-মতিঝিল

আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের ৮৮ শতাংশ কাজ শেষ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরা দিয়াবাড়ী এলাকার নির্মাণাধীন মেট্রোরেল লাইনের একাংশ ছবি: নিজস্ব আলোকচিত্রী

নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১৭ সালের আগস্টে। চার বছর পেরিয়ে এখন শেষ পর্যায়ে দেশের প্রথম মেট্রোরেল লাইনের উত্তরা-আগারগাঁও অংশের কাজ। এখন পর্যন্ত পূর্তকাজের অগ্রগতি ৮৮ দশমিক ১৮ শতাংশ। মেট্রো লাইনটির অংশে আগামী বছরের ডিসেম্বর নাগাদ ট্রেন চালুর পরিকল্পনা করছে কর্তৃপক্ষ।

অন্যদিকে আগারগাঁও থেকে কারওয়ান বাজার হয়ে মতিঝিল পর্যন্ত দ্বিতীয় অংশের পূর্তকাজ সম্পন্ন হয়েছে ৬৬ দশমিক ৭৪ শতাংশ। ২০২৩ সাল নাগাদ পুরো মেট্রো লাইনটি চালুর লক্ষ্য সরকারের।

মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশ আগে চালু হবে, নাকি পুরো লাইনটিই একসঙ্গে চালু হবে তা নিয়ে একাধিকবার সিদ্ধান্ত বদলেছে মেট্রোরেল নির্মাণ পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সংস্থাটির সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বছরের ডিসেম্বরে ট্রেন চলবে উত্তরা-আগারগাঁও অংশের মধ্যে। এরই মধ্যে জাপান থেকে দুই সেট মেট্রো ট্রেন ঢাকায় এসে পৌঁছেছে। পরীক্ষামূলক চলাচলের অংশ হিসেবে চলতি মাসেই এসব ট্রেন ভায়াডাক্টের (উড়ালপথ) ওপর চলার কথা রয়েছে।

মেট্রোরেল লাইনে উত্তরা-আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৭৩ কিলোমিটার। ডিপো থেকে বের হয়ে প্রথম স্টেশন উত্তরা নর্থ। সেখান থেকে উত্তরা সেন্টার, উত্তরা সাউথ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া স্টেশন পার হয়ে ট্রেন আসবে আগারগাঁও স্টেশনে। নয়টি স্টেশনের মধ্যে চারটির প্লাটফর্ম স্টিলের কাঠামোর ছাদ নির্মাণ শেষ হয়েছে। বাকি পাঁচটির কাজ চলছে। সবকটি স্টেশনে যান্ত্রিক, বৈদ্যুতিক কাজসহ অ্যান্টি-এক্সিট স্ট্রাকচার নির্মাণও শুরু হয়েছে। ডিএমটিসিএলের জুলাইয়ের অগ্রগতির তথ্য বলছে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার ভায়াডাক্ট নয়টি স্টেশন নির্মাণকাজের সার্বিক অগ্রগতি ৮২ দশমিক শতাংশ। আর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো মেট্রোরেল লাইনটির সার্বিক অগ্রগতি ৬৮ দশমিক ৪৯ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে জুলাইয়ের অগ্রগতি প্রতিবেদনে।

দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল লাইনটির কাজ চলছে দুটি প্যাকেজে। নম্বর প্যাকেজে নির্মাণ করা হচ্ছে কারওয়ান বাজার পর্যন্ত দশমিক ১৯ কিলোমিটার ভায়াডাক্ট তিনটি স্টেশন। অংশে বর্তমানে বিজয় সরণি, ফার্মগেট কারওয়ান বাজার স্টেশনের কাজ চলছে। মোট হাজার ৪৮টি প্রিকাস্ট সেগমেন্টের মধ্যে ৮৩৯টি সেগমেন্ট নির্মাণ করা হয়েছে। একইভাবে হাজার ২৩৪টি প্যারাপেট ওয়ালের মধ্যে হাজার ৬৩৯টির কাজ শেষ হয়েছে। এরই মধ্যে দৃশ্যমান হয়েছে দুই কিলোমিটারের বেশি উড়ালপথ। প্যাকেজটির সার্বিক বাস্তব অগ্রগতি ৭১ দশমিক ১৪ শতাংশ।

অন্যদিকে কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত দশমিক ৯২ কিলোমিটার ভায়াডাক্ট চারটি স্টেশন নির্মাণ করা হচ্ছে নম্বর প্যাকেজে। অংশে ২৯৮টি পাইল ক্যাপ হবে, যার মধ্যে ২৭০টি সম্পন্ন হয়েছে। হাজার ৭৬৪টি প্রিকাস্ট সেগমেন্টের মধ্যে হাজার ৭০৭টির কাস্টিং শেষ হয়েছে। হাজার ৯৪৬টি প্যারাপেট ওয়ালের মধ্যে হাজার ১৯৩টি সম্পন্ন হয়েছে। বর্তমানে শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় মতিঝিল মেট্রোরেল স্টেশনের নির্মাণকাজ চলমান আছে।

মোট ২৪ সেট ট্রেন চলবে উত্তরা-মতিঝিল মেট্রোতে। ট্রেনগুলো নির্মাণ করছে জাপানি রোলিংস্টক নির্মাতা প্রতিষ্ঠান কাওয়াসাকি-মিত্সুবিশি। এর মধ্যে দুটি ট্রেন এরই মধ্যে ঢাকায় এসে পৌঁছেছে। ডিএমটিসিএলের জুলাইয়ের অগ্রগতি প্রতিবেদনে বলা হয়েছেতৃতীয় চতুর্থ মেট্রো ট্রেন সেট গত ২০ জুলাই জাপানের কোবে বন্দর থেকে মোংলা সমুদ্রবন্দরে এসেছে। চলতি মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ ট্রেন দুটি ঢাকায় এসে পৌঁছানোর আশা করছেন ডিএমটিসিএলের কর্মকর্তারা।

প্রসঙ্গত, উত্তরা-মতিঝিল মেট্রো লাইনটি নির্মাণে খরচ হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) হাজার ৩৯০ কোটি টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার। উত্তরা-আগারগাঁও অংশটি নির্মাণ করছে ইতাল-থাই ডেভেলপমেন্ট কোম্পানি। অন্যদিকে আগারগাঁও থেকে কারওয়ান বাজার অংশ জাপানের টেক্কেন করপোরেশনের সঙ্গে যৌথভাবে বাস্তবায়ন করছে বাংলাদেশের আব্দুল মোনেম লিমিটেড। আর কারওয়ান বাজার-মতিঝিল অংশ নির্মাণ করছে জাপানি সুুমিতোমো মিতসুই কনস্ট্রাকশন ইতাল-থাইয়ের জয়েন্ট ভেঞ্চার।

উত্তরা-মতিঝিল মেট্রোরেলের পাশাপাশি ঢাকায় আরো পাঁচটি মেট্রোরেল গড়ে তুলবে সরকার, যেগুলোর কোনোটি হবে উড়ালপথে, কোনোটি পাতালপথে। কোনো কোনোটি আবার উড়াল-পাতাল সমন্বয় করে নির্মাণ করা হবে। সময়াবদ্ধ কর্মপরিকল্পনার মাধ্যমে ২০৩০ সালের মধ্যেই সব মেট্রোরেল বাস্তবায়ন করতে চায় সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন